চীনের স্বর্ণ জয়ে প্রশ্ন তুলেছেন ব্রিটিশ সাঁতারু

প্যারিস অলিম্পিকে গতকাল রাতে ছেলেদের ৪x১০০ মিটার মেডলি রিলেতে স্বর্ণ জয় করেছে চীন। যে চার সাঁতারু চীনকে ৩ মিনিট ২৭.৪৬ সেকেন্ড সময়ের মধ্যে স্বর্ণ জিতিয়েছেন, তাদের দুজনই সর্বশেষ অলিম্পিকের আগে ডোপিং পরীক্ষায় পজিটিভ হয়েছিলেন। সেই ঘটনার দিকে ইঙ্গিত করে চীনের রিলে স্বর্ণ নিয়ে প্রশ্ন তুলেছেন অ্যাডাম পিটি।

গ্রেট ব্রিটেনের এই সাঁতারু বলেছেন, কেউ যদি ন্যায্য বিজয়ী না হন, সে জয়ের কোনো অর্থ নেই। রিলে সাঁতারে পিটির দল চতুর্থ হয়। যুক্তরাষ্ট্র হয়ে দ্বিতীয় হয়ে রুপা এবং ফ্রান্স তৃতীয় হয়ে ব্রোঞ্জ জেতে।

জানা গেছে, টোকিও অলিম্পিকের আগে চীনের ২৩ জন খেলোয়াড়ের ডোপিং পরীক্ষায় পজিটিভ ফলাফল এসেছিলো। তাদের মধ্যে ছিলেন রোববার (৪ আগস্ট) রিলেতে স্বর্ণ জেতা কিন হাইয়াং ও সুন ইয়াউন। যদিও চীনের অ্যান্টি-ডোপিং এজেন্সি তাদের নিষিদ্ধ করেনি। কারণ হিসেবে বলা হয়, পরীক্ষায় পাওয়া অননুমোদিত উপাদান তারা অনিচ্ছায় গ্রহণ করেছিলেন।

চীনের খেলোয়াড়দের ডোপিং পরীক্ষা টোকিও অলিম্পিকের আগে হলেও এটি প্রকাশ্যে আসে গত এপ্রিলে। নিউইয়র্ক টাইমস ও এআরডির প্রতিবেদন প্রকাশের পর ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সি (ওয়াডা) জানায়, তারা চীনা কর্তৃপক্ষের সিদ্ধান্তের বিরুদ্ধে যাবেন না। এ ছাড়া প্যারিস অলিম্পিকের আগে চীনের ক্রীড়াবিদদের দুবার ডোপিং পরীক্ষা করা হয়েছে।

ওয়াডা অবশ্য সেটি অনুমোদিত মাত্রার ভেতরেই ছিল বলে জানায়। কিমের নাম না নিয়ে পিটি বলেন, ‘কিছুদিন আগে দেখা আমার খুব প্রিয় একটা উক্তি হচ্ছে, আপনি যদি ন্যায্য বিজয়ী না হন, সে জয়ের কোনো অর্থ নেই। আমি জানি, সত্যটা আপনার জানা। আপনি যদি দুবার (নিষিদ্ধ বস্তু) নিয়ে থাকেন, তাহলে একজন সম্মানিত মানুষ হিসেবে আপনার নিজেকে খেলা থেকে সরিয়ে নেওয়া উচিত। কিন্তু আমরা জানি, খেলাধুলা এত সহজ নয়। ’

এদিকে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছিলো, কিন গত বছর ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ব্রেস্টস্ট্রোকে তিনটি স্বর্ণ জেতার আগেও ডোপ পরীক্ষায় পজিটিভ হয়েছেন।

news24bd.tv/SC