উত্তাল ঢাকা, রাজধানীর গুরুত্বপূর্ণ সড়কগুলো বন্ধ

পূর্বঘোষিত কর্মসূচি দিয়ে শনিবার বিক্ষোভ কর্মসূচি পালন করছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। কর্মসূচিতে যোগ দিতে শিক্ষার্থীরা রাজধানীর বিভিন্ন সড়কে অবস্থান নিচ্ছেন। এতে করে রাজধানীর গুরুত্বপূর্ণ বিভিন্ন পয়েন্ট নিয়ন্ত্রণে নিয়েছেন বৈষম্যবিরোধী শিক্ষার্থীরা। এতে এসব সড়কে যানচলাচল বন্ধ রয়েছে।

শনিবার (৩ আগস্ট) সকাল থেকেই রাজধানীর বিভিন্ন সড়কে শিক্ষার্থীদের অবরোধের ফলে যানচলাচল বন্ধ হয়ে গেছে। এতে চরমে দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ। থমথমে অবস্থা বিরাজ করছে রাজধানীসহ সারা দেশে।

রাজধানীর বিভিন্ন এলাকা সারেজমিন পরিদর্শন করে দেখা যায়, সকাল থেকে শিক্ষার্থীরা রাজধানীর বিভিন্ন পয়েন্ট দখল করে অবস্থান করছে। তাদের সঙ্গে অভিভাবকদের দেখা যায়। এছাড়া বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে রাস্তায় অবস্থান করতে দেখা যায়। ইতোমধ্যে যাত্রাবাড়ী, শান্তিনগর, সাইন্সল্যাব, রামপুরা, মেরুল বাড্ডা, নতুন বাজার, কুড়িল বিশ্বরোড, মিরপুর-১০ ও উত্তরায় অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা।

প্রগতি সরণিতে আন্দোলনকারীদের বিক্ষোভ, যানচলাচল বন্ধ:

কর্মসূচি ঘিরে রাজধানীর প্রগতি সরণিতে দুপুরে হঠাৎ করেই নেমে আসেন আন্দোলনকারীরা। এদিন দুপুর সোয়া একটার দিকে রাজধানীর প্রগতি সরণির যমুনা ফিউচার পার্ক এলাকায় রাস্তায় জড়ো হয়ে শিক্ষার্থীরা স্লোগান দিতে শুরু করেন। তাদের উপস্থিতিতে বন্ধ হয়ে যায় প্রগতি সরণির যানচলাচল। কর্মসূচি ঘিরে বসুন্ধরা গেটের পাশে সতর্ক অবস্থায় দাঁড়িয়ে থাকতে দেখা যায় অসংখ্য পুলিশ।

শিক্ষার্থীরা রাস্তায় নেমে আসার পর যমুনা ফিউচার পার্কের সামনে থেকে নতুন বাজারের দিকের সড়কে যানচলাচল পুরোপুরি বন্ধ হয়ে গেছে। কুড়িল বিশ্বরোডের দিক থেকে কোনো যানবাহন আর নদ্দা, নতুন বাজারের দিকে যেতে পারছে না।

মিরপুর ডিওএইচএসে শিক্ষার্থীদের বিক্ষোভ: 

রাজধানীর মিরপুর ডিওএইচএস গেটে বিক্ষোভ ও মিছিল শুরু করেছেন শিক্ষার্থীরা। তাদের পাশাপাশি বিক্ষোভে অনেক অভিভাবককে যোগ দিতে দেখা গেছে। এ সময় মিছিল-স্লোগানে উত্তাল হয় ডিওএইচএস। শনিবার (৩ আগস্ট) দুপুর ১২টার দিকে রাজধানীর মিরপুর-১২ ডিওএইচএস এক নম্বর গেটের সামনে আন্দোলনকারীদের নামতে দেখা যায়।

সারাদেশে ছাত্র-নাগরিকদের শান্তিপূর্ণ আন্দোলনে হামলা করে খুনের প্রতিবাদ ও নয় দফা দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে তারা বিক্ষোভ মিছিল করছেন।

শিক্ষার্থীদের স্লোগানে উত্তাল রামপুরা-বাড্ডার রাস্তা:

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এর অংশ হিসেবে রাজধানীর রামপুরা-বাড্ডা এলাকায় বিক্ষোভ মিছিল করছেন শিক্ষার্থীরা। স্লোগানে স্লোগানে উত্তাল হয়েছে পুরো এলাকা।  

শনিবার দুপুর ১২টায় রামপুরা-বাড্ডার সড়কে স্লোগান দিয়ে বিক্ষোভ মিছিল শুরু করেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের আন্দোলনকারী শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, শুক্রবার রাতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা ঘোষণা দেন, সারাদেশে ছাত্র-নাগরিকদের শান্তিপূর্ণ আন্দোলনে হামলা করে খুনের প্রতিবাদ ও ৯ দফা দাবিতে আগামীকাল শনিবার সারাদেশে বিক্ষোভ মিছিল ও রোববার থেকে অনির্দিষ্টকালের জন্য ‘সর্বাত্মক অসহযোগ’ আন্দোলনের ডাক দেওয়া হয়। সারাদেশের আপামর জনসাধারণকে এ কর্মসূচি সফল করার আহ্বান জানানো হয়।

news24bd.tv/DHL