অভিযুক্ত ৯/১১ ষড়যন্ত্রকারীদের সাথে সমঝোতা চুক্তি প্রত্যাহার

২০০১ সালের ১১ সেপ্টেম্বর জঙ্গিগোষ্ঠী আল-কায়েদা নিউ ইয়র্ক, ভার্জিনিয়া ও পেনসিলভানিয়ায় ভয়াবহ আক্রমণ চালায়। এই হামলায় অভিযুক্ত তিনজন দোষ স্বীকার করতে রাজি হয়েছে। তবে শর্ত মৃত্যুদণ্ডের আদেশ দেওয়া যাবে না।

মৃত্যুদণ্ড না দেওয়ার শর্তে এ নিয়ে মার্কিন প্রশাসনের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছে ওই তিন অভিযুক্ত বলে জানিয়েছিল বিবিসি।

তবে সমঝোতা চুক্তিটি প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার (২ আগস্ট) মার্কিন প্রতিরক্ষাসচিব অস্টিন লয়েড প্রাক-বিচারিক সমঝোতা চুক্তিটি প্রত্যাহার করেছেন।

স্মারকলিপিতে অস্টিন বলেন, সামরিক আদালতের তত্ত্বাবধানকারী এক কর্মকর্তার কর্তৃত্ব প্রত্যাহার করছেন। তিনি গত বুধবার ওই চুক্তিতে স্বাক্ষর করেছিলেন। এই চুক্তির অধীনে কথিত হামলাকারীরা মৃত্যুদণ্ড থেকে রেহাই পেত।

এ ঘটনার পর কিছু ক্ষতিগ্রস্ত পরিবার চুক্তিটির সমালোচনা করলে এই সিদ্ধান্ত নেন তিনি।

ষড়যন্ত্রের কথিত মূল হোতা খালিদ শেখ মোহাম্মদসহ পাঁচজন আসামির নাম উল্লেখ করা হয়েছে স্মারকলিপিতে। যাদের সবাই গুয়ানতানামো বেতে বন্দি। মূল চুক্তিতে তিনজনের নাম ছিল।

ব্রিগেডিয়ার জেনারেল সুসান এসকালিয়ারের উদ্দেশে অস্টিন লিখেছেন, অভিযুক্তদের সঙ্গে প্রাক-বিচার চুক্তির সিদ্ধান্তের দায়ভার ঊর্ধ্বতন কর্তৃপক্ষ হিসেবে তার ওপরই বর্তাবে। ‘আমি আপনার কর্তৃত্ব (ক্ষমতা) প্রত্যাহার করছি। আমার ক্ষমতা প্রয়োগ করে তিনটি প্রাক-বিচার চুক্তি থেকে সরে এসেছি, যা অবিলম্বে কার্যকর হবে। ’

স্মারকলিপিতে  নাম রয়েছে- খালিদ শেখ মোহাম্মদ, ওয়ালিদ মুহাম্মদ সালিহ মুবারক বিন আত্তাশ, মুস্তফা আহমেদ আদম আল-হাওসাভি। যে দুইজনের নাম মূল আবেদনে উল্লেখ করা হয়নি, তারা হলেন- রামজি বিন আল-শিব এবং আলী আব্দুল আজিজ আলী। তারা সবাই সবাই কয়েক দশক ধরে বিনা বিচারে হেফাজতে রয়েছেন। (সূত্র : বিবিসি)   news24bd.tv/এসএম