সার্বিক পরিস্থিতি বিবেচনায় রাজধানীতে বিজিবির টহল জোরদার 

কোটা বিরোধী আন্দোলনে শিক্ষার্থীদের ডাকা কর্মসূচিকে ঘিরে ফের উত্তাল রাজধানী ঢাকা। সার্বিক পরিস্থিতি বিবেচনায় ও নিরাপত্তা নিশ্চিতে সারাদেশে টহল জোরদার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।   

বিজিবি সূত্রে জানা গেছে, রাজধানীর সচিবালয়, আগারগাঁও, ডিপ্লোম্যাটিক জোন, শাহবাগ জাতীয় জাদুঘর, কাকরাইল মোড়, নাইটিঙ্গেল মোড়, উত্তরা, মতিঝিল শাপলা চত্বর, সায়েন্সল্যাব, নীলক্ষেত, মোহাম্মদপুর-বসিলা এলাকায় টহল জোরদার করেছে বিজিবি। পরিস্থিতি বিবেচনায় পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সতর্ক অবস্থায় মোতায়েন ও টহলে থাকবে বিজিবি।

পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী শুক্রবার (২ আগস্ট) জুমার নামাজের পর রাজধানীর বেশ কয়েকটি স্থানে কোটা আন্দোলনকারীদের দাবির সমর্থনে অবস্থান ও সমাবেশ হয়। বৃষ্টি উপেক্ষা করে সকাল থেকে শিক্ষার্থী, পেশাজীবী, শিল্পী, চিকিৎসকরা গণমিছিলসহ বিভিন্ন প্রতিবাদ কর্মসূচি পালন করেন।  

এদিকে আগামী রবিবার (৪ আগস্ট) থেকে লাগাতার  ‘সর্বাত্মক অসহযোগ’ আন্দোলনের ডাক দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

এদিকে শুক্রবারের প্রতিবাদ কর্মসূচিকে কেন্দ্র করে দেশের বিভিন্ন জায়গায় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। হবিগঞ্জে গুলিবিদ্ধ হয়ে এক পথচারী নিহত হয়েছেন এবং খুলনায় এক পুলিশ সদস্য নিহত হয়েছেন। এছাড়া উত্তরায় কোটাবিরোধী আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষে দুই জন গুলিবিদ্ধ ও অর্ধশতাধিক শিক্ষার্থী আহত হওয়ার খবর পাওয়া গেছে।

news24bd.tv/আইএইচ