তুরস্কে নিষিদ্ধ হলো ইনস্টাগ্রাম

সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রাম বন্ধ করে দিয়েছে তুরস্ক। হামাসের শীর্ষ নেতা ও রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়ার নিহতের সংবাদে যারা দুঃখ প্রকাশ করে পোস্ট দিয়েছে, তাদের পোস্ট ‘সেন্সর’ করায় ইনস্টাগ্রামের বিরুদ্ধে এ সিদ্ধান্ত নিয়েছে তুরস্কের সরকার।  

তুরস্ক ভিত্তিক সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সি আজ এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করে।  

শুক্রবার(২ জুলাই) দেশটির তথ্য যোগাযোগমন্ত্রী ফাহরেত্তিন আলতুন এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন। বিশ্বের অন্যতম জনপ্রিয় এই যোগাযোগমাধ্যমের প্রতি নিন্দাও জানিয়েছেন তিনি।  

বিবৃতিতে আলতুন বলেন, ইসমাইল হানিয়ার মৃত্যুতে শোক জানিয়ে যারা পোস্ট দিতে চেয়েছেন,  তারা অভিযোগ করেছেন যে ইনস্টাগ্রামে তারা পোস্ট করতে পারছে না। এটা নিশ্চিতভাবেই সেন্সরশিপের কারণে ঘটছে।   তিনি আরও বলেন যে, প্রতিষ্ঠান মানুষের মতপ্রকাশের স্বাধীনতায় বাধা দেয়, আমরা তার কঠোর নিন্দা জানাই। এ ধরনের সেন্সরশিপ কখনও গ্রহণযোগ্য নয়। আজ থেকে অনির্দিষ্টকালের জন্য তুরস্কে ইনস্টাগ্রাম বন্ধ করা হলো।  

উল্লেখ্য,২০১৪ সালে একবার দুই সপ্তাহের জন্য টুইটার (বর্তমানে এক্স) এবং দুই মাসের জন্য ইউটিউব বন্ধ করে দিয়েছিল দেশটির সরকার। এছাড়া  ২০১৭ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত তিন বছর সরকারের নির্দেশে উইকিপিডিয়া বন্ধ ছিল তুরস্কে।  

news24bd.tv/আইএইচ