শিক্ষক নিবন্ধনের লিখিতের ফলাফল বিষয়ে যা জানালো এনটিআরসিএ

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) আয়োজনে ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা সম্পন্ন হয়েছে গত শুক্রবার (১৩ জুলাই পূর্বনির্ধারিত তারিখ অনুযায়ী, স্কুল পর্যায় ও স্কুল পর্যায়-২ এর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। শনিবার (১৩ জুলাই) অনুষ্ঠিত হয় কলেজ পর্যায়ের পরীক্ষা।

১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফলাফল কবে প্রকাশ হতে পারে, এ বিষয়ে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেছেন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) একাধিক কর্মকর্তা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, লিখিত পরীক্ষা গ্রহণের তারিখ থেকে দুই মাসের মধ্যে ফলাফল প্রকাশের চিন্তা ছিল এনটিআরসিএর। কিন্তু দেশের চলমান পরিস্থিতির কারণে ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার খাতা এখনো পরীক্ষকদের কাছে পৌঁছানো সম্ভব হয়নি। ফলে পরীক্ষা গ্রহণের তারিখ থেকে দুই মাসের মধ্যে ফলাফল প্রকাশ করা সম্ভব হবে না। আগামী অক্টোবর মাসের শুরুতে অথবা দ্বিতীয় সপ্তাহে ১৮তম নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

এ বিষয়ে এনটিআরসিএ'র সচিব ওবায়দুর রহমান বলেন, ‘আমরা এ সপ্তাহের মধ্যে পরীক্ষার খাতাগুলো পরীক্ষকদের নিকট পাঠাব। এরপর পরীক্ষকরা নির্ধারিত সময়ের মধ্যে খাতাগুলো মূল্যায়ন করে পাঠাবেন। তখন ফলাফল প্রকাশ করা হবে। এ প্রক্রিয়ায় আরও অন্তত দুই মাস সময় লাগবে। ’

জানা যায়, গত ১৫ মে ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এতে গড় পাসের হার ৩৫.৮০ শতাংশ। প্রিলিমিনারি পরীক্ষায় স্কুল ও কলেজ পর্যায় মিলিয়ে পাস করেছেন চার লাখ ৭৯ হাজার ৯৮১ জন। এর মধ্যে স্কুল-২ পর্যায়ের ২৯ হাজার ৫১৯ জন, স্কুল পর্যায়ের দুই লাখ ২১ হাজার ৬৫২ জন এবং কলেজ পর্যায়ের দুই লাখ ২৮ হাজার ৮১৩ জন।

এর আগে গত ১৫ মার্চ এ পরীক্ষার প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। তাতে অংশ নিতে ১৮ লাখ ৬৫ হাজার ৭১৯ জন আবেদন করেন। তবে পরীক্ষায় অংশ নেন ১৩ লাখ ৪০ হাজার ৮৩৩ জন।

news24bd.tv/SC