হাজার কো‌টি টাকা ক্ষতির চেয়ে একটি জীবন বেশি মূল্যবান: সালমান এফ রহমান 

১০ হাজার কো‌টি টাকার সম্পদ ক্ষতির চেয়েও একটি জীবন বেশি মূল্যবান বলে মন্তব‌্য ক‌রে‌ছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেছেন, এ ঘটনায় হয়ত আমাদের আর্থিক ক্ষতি হয়েছে, কিন্তু ২০০ প্রাণের যে ক্ষতি সেটা কিন্তু আরও বড় ক্ষতি।  

গতকাল বৃহস্পতিবার (১ আগস্ট) সন্ধ্যায় নিজস্ব মালিকানাধীন বেসরকারি টেলিভিশন চ্যানেলের একটি অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এ মন্তব‌্য ক‌রেন।

সালমান এফ রহমান বলেন, এই প্রাণ আর ফেরত পাওয়া যাবে না, যাই হোক না কেন। এটা কিন্তু অনেক দুঃখজনক। এই পরিবারগুলো যা হারিয়েছে, যে ক্ষতি হয়েছে, সেটা কোনোভাবেই পূরণ করা যাবে না। আমি তাদের প্রতি সহমর্মিতা জানাই।

তিনি আরও বলেন, আমি যেটা বুঝতে পারছি, শিক্ষার্থীরা বিচার চায়। বিচার তো আমরাও চাই।

আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে প্রধানমন্ত্রী কথা বলতে প্রস্তুত আছেন জানিয়েছে তিনি বলেন, এটা নিয়ে কাজ চলছে। প্রধানমন্ত্রী ওদের সঙ্গে দেখা করতে চান। তিনি মনে করেন, ওরা উনারই ছেলে-মেয়ে।  

সংলাপে সমাধান সম্ভব জানিয়ে তিনি বলেন, এখন তো অনেক তথ্য বের হচ্ছে। একটা ইনফরমেশন ব্ল্যাক আউট হয়েছিল। এখন অনেক তথ্য বের হচ্ছে। শিগগিরই ছাত্র ও জনগণ তা বুঝতে পারবে। আমরা সরকারের পক্ষ থেকেও যদি কোনো ভুল হয় সেটা শোধরানোর কাজ হবে। আমি বলবো, রাস্তায় না থেকে সংলাপের মাধ্যমে সমাধান আসুক।

এসময় কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে সহিংসতার জন্য বিএনপি-জামায়াতের পাশাপাশি আরও কোনো শক্তিশালী পক্ষ আছে কিনা তা তদন্তে খতিয়ে দেখা হবে বলেও জানান তিনি। বলেন, আমরা তদন্ত করছি, কারা করেছে। তবে এর পেছনে অনেক শক্ত হাত আছে।

তিনি আরও যোগ করেন, জামায়াত-শিবির-বিএনপি তারা তো সামনেই চলে এসেছে। আমি বলছি, তাদের পেছনেও কেউ আছে। আমি বলতে চাই, তাদের পেছনে একটি শক্তিশালী হাত আছে। সেটা আমাদের বের করতে হবে। এটা নিয়ে আমি কমেন্ট করতে চাই না। তদন্ত শেষ হোক। আমরা জানাবো।

news24bd.tv/SHS