জামায়াত নিষিদ্ধের ঘটনা অগণতান্ত্রিক ও অসাংবিধানিক: বিবৃতিতে মির্জা ফখরুল  

বিএনপির পক্ষ থেকে জামায়াতকে নিষিদ্ধের সিদ্ধান্তে সরকারের প্রতি নিন্দা জানিয়ে একটি বিবৃতি দেয়া হয়েছে। এই বিবৃতিতে বলা হয়েছে, জামায়াত নিষিদ্ধের ঘটনা অগণতান্ত্রিক ও অসাংবিধানিক। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিএনপির পক্ষ থেকে এই বিবৃতি দিয়েছেন।  

বৃহস্পতিবার (১ আগস্ট) এক বিবৃতিতে বিএনপি মহাসচিব বলেন, জামায়াতকে নিষিদ্ধের সিদ্ধান্তের পর, আওয়ামী লীগ সরকারের সিদ্ধান্তের প্রতি আমাদের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। আজকে যাদের (জামায়াত) নিষিদ্ধ করতে চায়, সেই জামায়াতের সঙ্গে আওয়ামী লীগের সখ্যতাও সর্বজনবিদিত। একসময় তারা পরস্পরের সঙ্গী ছিলেন। ৮০র দশকে স্বৈরাচারবিরোধী সর্বদলীয় গণআন্দোলনের মধ্যে আওয়ামী লীগ জামায়াতকে সঙ্গে নিয়ে আন্দোলনের পিঠে ছুরিকাঘাত করে স্বৈরাচারকে বৈধতা দিতে স্বৈরাচারের পাতানো নির্বাচনে অংশ নিয়েছিলো বলেও উল্লেখ করা হয়।

বিবৃতিতে আরও বলা হয় ‘সে সময়েও জামায়াতের তৎকালীন নেতারা আওয়ামী লীগ নেত্রী শেখ হাসিনার সঙ্গে ধানমন্ডি ৩২ নম্বরে তার পৈত্রিক নিবাসে সাক্ষাৎ করে কোরআন ও জায়নামাজ উপহার দিয়েছিলেন। উপহার দেওয়া-নেওয়ার সময় উভয় দলের নেতাদের হাস্যোজ্জ্বল ছবি আজও অনেকের মানসপটে রয়েছে। ’

৯০ পরবর্তীকালে জামায়াত ও জাতীয় পার্টিকে সঙ্গে নিয়ে আওয়ামী লীগ বিএনপির গণতান্ত্রিক সরকারের বিরুদ্ধে নির্দলীয় সরকারের দাবিতে একত্রে সংসদের ভেতর-বাইরে যুগপৎ আন্দোলনে ১৭৩ দিন হরতাল-অবরোধ করেছিল। সংসদ থেকে একত্রে পদত্যাগ করে গণতন্ত্রকে অনিশ্চয়তার মধ্যে ঠেলে দিয়েছিল। সেসময়ে শেখ হাসিনা জামায়াত নেতাদের পাশে বসিয়ে একত্রে কর্মসূচি দেওয়ার ছবি আজও মানুষের দৃশ্যপটে ভাসে বলে এই বিবৃতিতে উল্লেখ করা হয়।

news24bd.tv/SC