শিক্ষার্থীদের সঠিক ইতিহাস জানাতে সীতাকুণ্ডে মুক্তিযোদ্ধাদের তালিকা প্রদর্শনী

প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত শ্রেণিকক্ষে শুধুমাত্র পাঠ্যপুস্তক পড়ে শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস শিখতে পারে না। কোমলমতি ছাত্র-ছাত্রীদের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানানোর জন্য চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলা প্রশাসনের আয়োজনে সব প্রাথমিক ও মাধ্যমিক স্কুলে বীর মুক্তিযোদ্ধাদের তালিকা প্রদর্শনী কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।  

আজ বৃহস্পতিবার (১ আগস্ট) সকাল ১১টায় এ কর্মসূচির উদ্বোধন করেন প্রধান অতিথি এস. এম. আল মামুন এমপি (চট্টগ্রাম-৪)।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোহাম্মদ আরিফুল আলম চৌধুরী, চেয়ারম্যান, উপজেলা পরিষদ, সীতাকুণ্ড; বীর মুক্তিযোদ্ধা বদিউল আলম, মেয়র, সীতাকুণ্ড পৌরসভা, সীতাকুণ্ড; উপজেলার সম্মানিত বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দিন, সহকারী কমিশনার (ভূমি), সীতাকুণ্ড; এস মোস্তফা আলম সরকার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, সীতাকুণ্ড, চট্টগ্রাম; গোলাম রহমান চৌধুরী, উপজেলা শিক্ষা অফিসার, সীতাকুণ্ড; সৌমিত্র চক্রবর্তী, সভাপতি, সীতাকুণ্ড প্রেস ক্লাব। আরও উপস্থিত ছিলেন বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা, স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যানরা এবং সাংবাদিকসহ বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষিকা ও কোমলমতি শিক্ষার্থীরা।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার সীতাকুণ্ড কে. এম. রফিকুল ইসলাম।

এমপি আল মামুনের নির্দেশনায় নির্বাহী অফিসার রফিকুল ইসলামের সার্বিক তত্ত্বাবধান ও বাস্তবায়নে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বীর মুক্তিযোদ্ধাদের তালিকা প্রদর্শনীটি সম্পন্ন হয়। এ কাজে সহযোগিতা করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও উপজেলা শিক্ষা অফিসার।  

উপজেলা নির্বাহী অফিসার বলেন, প্রতিটি স্কুল ও মাদ্রাসার কোমলমতি শিক্ষার্থীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। শিক্ষার্থীদেরও আগ্রহ নিয়ে মুক্তিযুদ্ধে লাখো শহীদের আত্মত্যাগের কাহিনী জানতে হবে। মুক্তিযুদ্ধের চেতনা বুকে লালন ও ধারন করে নিজেকে দেশপ্রেমিক হিসেবে গড়ে তুলতে হবে। দেশকে ভালোবাসতে হবে। কাজে-কর্মে, চিন্তা-চেতনায় দেশপ্রেম থাকতে হবে। তাহলেই নতুন প্রজন্মের শিক্ষার্থীরাই তাদের মেধা দিয়ে বাংলাদেশকে উন্নত দেশের সারিতে দাঁড় করাবে।  

উল্লেখ্য, কোনো উপজেলার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানে মুক্তিযোদ্ধাদের তালিকা প্রদর্শনের এমন নজির দেশে এই প্রথম। মুক্তিযুদ্ধ এবং মুক্তিযোদ্ধাদের প্রতি এমন বিরল সম্মান প্রদর্শনের জন্য জনপ্রতিনিধিরা এবং বীর মুক্তিযোদ্ধারা ইউএনওকে আন্তরিক ধন্যবাদ জানান।

news24bd.tv/SHS