বাংলাদেশের স্বাভাবিক পরিস্থিতিতে স্বস্তি প্রকাশ চীনের

চলমান কোটা বিরোধী আন্দোলনকে কেন্দ্র করে বাংলাদেশে সৃষ্ট সহিংস পরিস্থিতি স্বাভাবিক  হয়ে আসায় স্বস্তি প্রকাশ করেছে চীন।  মঙ্গলবার (৩০ জুলাই) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিন জিয়ান এ স্বস্তি প্রকাশ করেন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ পেয়েছে।  

পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত সংবাদ সম্মেলনে এক সাংবাদিক প্রশ্ন করেন, বাংলাদেশ পরিস্থিতি ক্রমাগত শান্ত হওয়ার তথ্য পাওয়া যাচ্ছে। সেখানকার জনজীবন ও কাজকর্ম স্বাভাবিক অবস্থায় ফিরেছে। এরমধ্যে কয়েকটি দেশ বাংলাদেশের পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়েছে। এ ব্যাপারে চীনের ভাবনা কি?

উত্তরে মুখপাত্র লিন জিয়ান বলেন, চীন লক্ষ্য করেছে যে বাংলাদেশে পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে। সেখানে সামাজিক শৃঙ্খলা ফিরে এসেছে। এতে বাংলাদেশের বন্ধু এবং ঘনিষ্ঠ প্রতিবেশী হিসেবে চীন স্বস্তি পেয়েছে।  

লিন জিয়ান আরও বলেন, দুই দেশের মধ্যে পারস্পরিক কৌশলগত সম্পর্ক বৃদ্ধি করা এবং দুই দেশের মানুষকে আরও বেশি করে সুবিধা দেওয়ার ব্যাপারে কাজ করতে বেইজিং প্রস্তুত।

মুখপাত্র লিন জিয়ান, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফর নিয়ে কথা বলতে গিয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরের সময় দুই দেশের নেতার মধ্যে যে গুরুত্বপূর্ণ বিষয়গুলোয় মতবিরোধ হয়েছে, সেগুলো নিয়ে বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত আছে বেইজিং।

news24bd.tv/কেআই/আইএইচ