খুলে গেল ফেসবুকসহ সব সোশ্যাল মিডিয়া

কোটা সংস্কার আন্দোলনে সহিংসতার জেরে বন্ধ করে দেওয়ার প্রায় দুই সপ্তাহ পর অবশেষে খুলে দেওয়া হয়েছে ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমের ক্যাশ সার্ভার।

আজ বুধবার (৩১ জুলাই) দুপুর ২টা থেকে ফেসবুকে ভিপিএন ছাড়াই প্রবেশ করা যাচ্ছে। এছাড়া মেটার ম্যাসেঞ্জার, হোয়াটসঅ্যাপসহ, এক্স (সাবেক টুইটার), টিকটক, ইউটিউবসহ সবকিছুই সচল হয়ে গেছে।

এদিন ১১টার দিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টিকটক ইউটিউবের প্রতিনিধিদের সঙ্গে অনলাইন বৈঠকে বসেন জুনাইদ আহমেদ পলক। বৈঠক শেষে সাংবাদিকদের তিনি জানান, বিকেলের মধ্যে খুলে দেওয়া হবে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো।

সেই ঘোষণার কিছুক্ষণ পরেই দেখা গেছে মোবাইল এবং ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে ফেসবুকে প্রবেশ করা যাচ্ছে। এছাড়া ম্যাসেঞ্জিং প্লাটফর্ম ম্যাসেঞ্জার, হোয়াটসঅ্যাপে নির্বিঘ্নে প্রবেশ করা যাচ্ছে। ব্রাউজ করা যাচ্ছে এক্সও।

এর আগে, কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে গত ১৭ জুলাই রাতে দেশে মোবাইল ইন্টারনেট এবং ১৮ জুলাই ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়া হয়। পরবর্তীতে ফেসবুক-টিকটকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমও বন্ধ করে দেওয়া হয়। এর পাঁচদিন পর ব্রডব্যান্ড ও ১০ দিন পর মোবাইল ইন্টারনেট চালু হলেও বন্ধ ছিল ফেসবুক, টিকটকসহ কয়েকটি সামাজিক যোগাযোগমাধ্যম।

news24bd.tv/SHS