<p>=</p>

পদক তালিকায় শীর্ষেই জাপান, সাঁতারে ইতিহাস আইরিশ উইফেনের

প্যারিস অলিম্পিকে আরও একটি দিন পদক তালিকার শীর্ষে থেকে পার করলো জাপান। এখন পর্যন্ত ৭ স্বর্ণ, ২ রৌপ্য এবং ৪ ব্রোঞ্জসহ ১৩ পদক নিয়ে রাজত্ব ধরে রেখেছে এশিয়ার দেশটি। তবে স্বর্ণ জয়ে পিছিয়ে থাকলে সবচেয়ে বেশি পদকজয় আবার যুক্তরাষ্ট্রের। ২৬টি পদক জিতেছে তারা।

পদক তালিকায় দুই এবং তিনে আছে চীন এবং অস্ট্রেলিয়া। দুটি দেশই এখন পর্যন্ত জিতেছে ছয়টি করে স্বর্ণপদক। চীনের ঝুলিতে অবশ্য আছে ৬ রৌপ্য। অস্ট্রেলিয়ার ৪টি।

এবারের অলিম্পিকে এখন পর্যন্ত ২১ দেশ পেয়েছে অন্তত একটি সোনা। সবমিলিয়ে ৪৩টি দেশ অন্তত একটি পদক নিশ্চিত করেছে।

গতকাল দুই স্বর্ণ জিতে পদক তালিকায় বড় লাফ দিয়েছে গ্রেট ব্রিটেন। চীনের কি ইং ও গুয়াতেমালার ব্রল কার্দেনেসকে পেছনে ফেলে ট্যাপ শুটিংয়ে স্বর্ণ জিতেছেন গ্রেট ব্রিটেনের নাথান হেলস। আর দিনের শেষ ইভেন্টে ছেলেদের ৪×২০০ মিটার ফ্রিস্টাইল রিলের স্বর্ণ জয় করে তারা। যুক্তরাষ্ট্রের একমাত্র স্বর্ণ এসেছে নারীদের দলগত জিমন্যাস্টিকসে।

প্রথম আইরিশ হিসেবে সাঁতারে স্বর্ণ ড্যানিয়েল উইফেনের অলিম্পিক সাঁতারে প্রথমবারের মতো স্বর্ণ জিতল আয়ারল্যান্ড। নতুন অলিম্পিক রেকর্ড গড়ে ছেলেদের ৮০০ মিটার ফ্রিস্টাইল জিতে দেশকে স্বর্ণ এনে দিয়েছেন ড্যানিয়েল উইফ্রেন। শেষ ল্যাপে অবিশ্বাস্য গতিতে এগিয়েই আগের বারের চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রের ববি ফিঙ্ককে পেছনে ফেলেন উইফ্রেন। ২৩ বছর বয়সী উইফ্রেন সময় নিয়েছেন ৭ মিনিট ৩৮.১৯ সেকেন্ড। ফিঙ্ক সময় নিয়েছেন ৭ মিনিট।  

সার্ফিং স্থগিত  বাংলাদেশ সময় আজ বুধবার (৩১ জুলাই) সকালে তাহিতিতে পুরুষ ও নারীদের ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু অনিয়ন্ত্রিত বাতাস এবং বাজে আবহাওয়ার কারণে সার্ফিং স্থগিত করা হয়েছে।

news24bd.tv/SHS