ক্যাফের শহর সাংহাই

চীনের অর্থনৈতিক রাজধানী সাংহাইয়ের অলিতে গলিতে চোখে পড়ে ক্যাফে। চীন সরকারের দাবি বিশ্বের অন্যান্য যেকোন শহরের চাইতে বেশি কফির দোকান রয়েছে সাংহাইয়ে।

ক্যাফের সংস্কৃতি বেশ অনেক বছর ধরেই রয়েছে শহরটিতে। তবে কোভিড পরবর্তী সময়ে ক্যাফের পরিমান পূর্বের তূলনায় বহুগুনে বৃদ্ধি পেয়েছে। শহরের মানুষ বাইরে সময় কাটাতে এখন বেশি পছন্দ করে। পরিবার কিংবা বন্ধু-বান্ধবের সঙ্গে ভালো সময় কাটাতে তারা বেছে নেয় রাস্তার ধারে গড়ে ওঠা ছোট ক্যাফে।

সাংহাইয়ের সরকারি তথ্যমতে সেখানে প্রায় আট হাজার ক্যাফে রয়েছে। এবং সাংহাই ইন্টারন্যাশনাল কফি কালচার ফেস্টিভ্যালের তথ্য অনুযায়ী শহরে ক্যাফে রয়েছে ৯৫৫৩ টি।

চীনের অন্যান্য শহরগুলোতে স্টারবাকস,স্থানীয় লাকিনের মতো কফির দোকান গুলো আধিপত্য বিস্তার করে রাখলেও সাংহাইয়ে সেই চিত্র ভিন্ন। শহরে ক্যাফের বিস্ফোরন হয়েছে মূলত হিডেন ট্রাক ধরনের স্বাধীন ক্যাফে গুলোর মাধ্যমে।

হিডেন ট্রাক ক্যাফের মালিক ডং জিয়াওলি বলেন, তিনি কফির প্রতি খুব দুর্বল ছিলেন তাই এই শিল্পে ডুব দেওয়া বাদে তার আর উপায় ছিল না।

তবে ক্যাফে খোলার পরামর্শ দিতে তিনি নারাজ ছিলেন। তার মতে অন্যন্য ইন্ডাস্ট্রির তূলনায় এখানে ইনকাম অনেক কম। প্রতিযোগিতাপূর্ণ বাজারে টিকতে হলে স্বতন্ত্র থাকা জরুরি বলেও মনে করেন তিনি।

কাউকে ক্যাফেতে দেখতে পাওয়াকে সাংহাইয়ে শহুরে মনে করা হয় আর এই দৃষ্টিভঙ্গিই তরুন-তরুনীদের ক্যাফের প্রতি আকৃষ্ট করেছে।

সাংহাইয়ের একজন নারী মনে করেন স্থানীয়ভাবে গড়ে ওঠা ক্যাফে গুলো বেশ শক্ত স্থান করে নিয়েছে। দিনে কয় কাপ কফি পান করেন এমন প্রশ্নের উত্তরে তিনি জানান, ‘যত কাপ আমি পছন্দ করি। ‘

সাংহাইয়ের রাস্তায় দৃষ্টিপ্রতিবন্ধীদের দিয়ে পরিচালিত ক্যাফের দেখাও মেলে। শুধু তাই নয় আছে বধির ব্যক্তিদের দিয়ে পরিচালিত ক্যাফেও।

আরেকটি মজার বিষয় হল চীনের অর্থনৈতিক এই রাজধানীতে দিনে ক্যাফে হিসেবে ব্যবহার করা কিছু দোকান রাতে ব্যবহৃত হয় বার হিসেবে।

সূত্রঃ বিবিসি

news24bd.tv/এসএম/DHL