কেরালায় ভূমিধসে মৃত বেড়ে ১২৩

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় ভারী বর্ষণে ব্যাপক ভূমিধসের ঘটনায় মৃত বেড়ে অন্তত ১২৩ জনে দাঁড়িয়েছে। কয়েক ডজন লোক এখনও আটকে থাকার আশঙ্কা করা হচ্ছে।

মঙ্গলবার ভোররাতে ওয়েনাদ জেলার পাহাড়ি এলাকায় যখন ভূমিধস হয় তখন ওই এলাকার বেশিরভাগ বাসিন্দা ঘুমিয়ে ছিলেন বলে সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে।

উদ্ধার তৎপরতা চলছে, কিন্তু প্রবল বর্ষণ এবং একটি গুরুত্বপূর্ণ সেতু ভেঙে পড়ায় তা বাধাগ্রস্ত হচ্ছে।

কর্তৃপক্ষ আশঙ্কা করছে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। কারণ জরুরি পরিষেবাগুলো এখনও পৌঁছাতে পারেনি।  

স্থানীয় কর্তৃপক্ষের পক্ষ থেকে আশঙ্কা করা হচ্ছে, এখনো শতাধিক মানুষ মাটি ও পাথরের নিচে চাপা পড়ে আছেন। তাদের মধ্যে কেউ কেউ মোবাইল ফোনে জানিয়েছেন, তারা বের হওয়ায় রাস্তা পাচ্ছেন না।

স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে আজ মঙ্গলবার প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া জানিয়েছে, ওয়েনাড জেলার একটি গুরুত্বপূর্ণ সেতু ভেঙে পড়ায় উদ্ধার কার্যক্রমে বিঘ্ন দেখা দিয়েছে।

এর আগে কেরালার স্বাস্থ্যমন্ত্রী ভিনা জর্জ প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে বলেন, আরও অনেকেই আহত হয়েছেন এবং তাদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

২০১৮ সালের পর কেরালায় এটি বড় ভূমিধসের ঘটনা। ওই সময় বন্যায় ৪০০ জনেরও বেশি লোক মারা গিয়েছিল।

কর্মকর্তারা বলছেন, অনুসন্ধান ও উদ্ধার অভিযানে নিরাপত্তা বাহিনীকে সহায়তা করতে ২০০ জনেরও বেশি সেনা সদস্য মোতায়েন করা হয়েছে।

মুখ্যমন্ত্রী পিনারি বিজয়ন এক সংবাদ সম্মেলনে বলেছেন, মঙ্গলবার "ভূমিধসে পুরো এলাকা নিশ্চিহ্ন হয়ে গেছে"। স্থানীয় হাসপাতালগুলো কমপক্ষে ১২৩ জন আহতের চিকিৎসা করছে এবং ৩ হাজারেরও বেশি লোককে উদ্ধার করা হয়েছে। ৪৫টি ত্রাণ শিবির স্থানান্তরিত করা হয়েছে।

সূত্র- বিবিসি।

news24bd.tv/তৌহিদ