প্যারিস অলিম্পিকে ফের বিতর্ক, স্থগিত ট্রায়াথলন ইভেন্ট

প্যারিস অলিম্পিক আর বিতর্ক একে অন্যের পরিপূরক। এবার অলিম্পিকের ইভেন্ট বাতিল করা হলো আয়োজকদের ভুল সিদ্ধান্তের কারণে। প্যারিস অলিম্পিকে ট্রায়াথলনের সুইমিংয়ের মঞ্চ রাখা হয়েছিল সীন নদী। কিন্তু সূচি অনুযায়ী  সুইমিং আয়োজন করা যায়নি।  

ইভেন্টটি হবার কথা ছিল বাংলাদেশ সময় দুপুর ১২টায়। কিন্তু ফ্রান্সের এই নদীতে দূষণের মাত্রা ছিল অত্যাধিক। ফলে আয়োজন করা যায়নি এই ইভেন্ট। সীন নদীতে ব্যাকটেরিয়া উপস্থিতি এতই বেশি ১৯২৩ সাল থেকে এই নদীতে সাঁতার করা নিষিদ্ধ ছিল।  

ভেন্যু হিসেবে এই নদীকে নির্বাচনের শুরু থেকেই বিতর্ক ছিল আয়োজকদের এমন সিদ্ধান্ত নিয়ে। কিন্তু ঐতিহ্য রক্ষায় এই নদীকেই ট্রায়াথলনের জন্য বেছে নিয়েছিল আয়োজক দেশটি।

ফ্রান্স সরকার ১ দশমিক ৪ বিলিয়ন ইউরো খরচ করেছিল নদীকে দূষণমুক্ত করে। পুরো বিশ্বকে আশ্বস্ত করতে প্যারিস শহরের মেয়র এনি হিদালগো সীন নদীতে নেমে পড়েছিলেন সাঁতার কাটতে। কিন্তু তাতে লাভের লাভ হলো না।  

পরীক্ষায় দেখা যায়, অধিক মাত্রায় ব্যাকটেরিয়া থাকায় সুইমিং আয়োজনের জন্য নিরাপদ নয় সেন। নতুন তারিখেও যদি এমন অসুবিধা হয় তবে ট্রায়াথলন থেকে বাদ যাবে সাঁতারের অংশ।  

উল্লেখ্য, উদ্বোধনী অনুষ্ঠানে মার্চপাস্টের সময় দক্ষিণ কোরিয়ার দলকে উত্তর কোরিয়া হিসেবে পরিচয় করিয়ে দিয়ে বড় ভুল করেছিল আয়োজক কমিটি এবং বাস্কেটবলের উদ্বোধনী ম্যাচে পুয়ের্তো রিকোর বিপক্ষে দক্ষিণ সুদানের ম্যাচে ভুল জাতীয় সংগীত বাজিয়ে কিছুক্ষণের মধ্যে তা বন্ধ করে দেয়া হয়। এ নিয়ে তাদের বেশ বেগ সমালোচনা শুনতে হয়েছে।  

news24bd.tv/কেআই/আইএইচ