নেতানিয়াহুকে হিজবুল্লাহর বিরুদ্ধে শক্তি প্রয়োগের অনুমোদন 

ইরান-সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর বিরুদ্ধে প্রতিশোধমূলক শক্তি প্রয়োগের অনুমোদন পেয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। শনিবার হামলার প্রতিক্রিয়া হিসেবে নেতানিয়াহু এবং প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্টকে এই ক্ষমতা দিয়েছে দেশটির নিরাপত্তা মন্ত্রিসভা।

রবিবার (২৮ জুলাই) গভীর রাতে ইসরায়েলি নিরাপত্তাবিষয়ক মন্ত্রিসভা নেতানিয়াহু ও  প্রতিরক্ষামন্ত্রীকে এই অনুমোদন দিয়েছে।

গত শনিবার গোলান মালভূমিতে একটি ফুটবল খেলার মাঠে রকেট হামলায় ১২ ইসরায়েলি শিশু-কিশোরের প্রাণহানি ঘটেছে। হামলার জন্য ইসরায়েল হিজবুল্লাহকে দায়ী করেছে। এই ঘটনায় ইসরায়েল ও হিজবুল্লাহ গোষ্ঠীর মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছে।

তবে হামলার অভিযোগটি অস্বীকার করেছে হিজবুল্লাহ। গত বছর ইসরায়েলে হামাসের করা হামলার পর ইসরায়েল অধিকৃত গোলানের অংশে রকেট নিক্ষেপের এই ঘটনা দুই পক্ষের মধ্যে সবচেয়ে প্রাণঘাতী আন্তঃসীমান্ত হামলা। এই হামলা ঘিরে ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কা বেড়েছে।

পশ্চিমা দেশগুলো উত্তেজনাকর পরিস্থিতিতে ইসরায়েলকে সংযত হওয়ার আহবান জানিয়ে আসছে। এছাড়া গোলান মালভূমির ঘটনার পর ইসরায়েল ও লেবানন সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে যাওয়ার কথা জানিয়েছে হোয়াইট হাউস।

লেবাননের রাষ্ট্রীয় গণমাধ্যমের তথ্য অনুযায়ী, দক্ষিণ সীমান্তে ইসরায়েলি ড্রোন হামলায় দুই মোটরসাইকেল আরোহী নিহত এবং এক শিশু আহত হয়েছে।

 ইসরায়েলের প্রতিশোধ নেওয়ার হুমকির পর লেবাননের রাজধানী বৈরুতে ফ্লাইট বাতিল করেছে ফ্রান্স এয়ারলাইনস, সুইস এয়ারলাইনসসহ একাধিক বিমান প্রতিষ্ঠান। এতে বৈরুত বিমানবন্দরে বিশৃঙ্খল পরিস্থিতি দেখা যায়।

লেবাননের দক্ষিণে এবং পূর্বে বেকা উপত্যকার কিছু গুরুত্বপূর্ণ স্থানে হামলার আশঙ্কা জানিয়েছে হিজবুল্লাহ। একইসঙ্গে ওই এলাকাগুলো থেকে আগেই মানুষ সরিয়ে নেওয়ার বিষয়ে উল্লেখ করেছে এই সশস্ত্র গোষ্ঠী।

সূত্রঃ বিবিসি

এসএম

news24bd.tv/TR