ভারতের হয়ে প্যারিস অলিম্পিকে প্রথম পদক জয় মনুর

প্যারিস অলিম্পিক-২০২৪ আসরে ভারতের হয়ে প্রথম পদক জয় করেছেন ২২ বছর বয়সী মনু ভাকের। ভারতের হয়ে প্রথম নারী শুটার হিসেবে ব্রোঞ্জ পদক পান মনু। এবার শুটিং থেকে একাধিক পদকের আশা করছেন ভারতের ক্রীড়া কর্মকর্তারা। রোববার (২৮ জুলাই) তাতে সাফল্য ধরা দিলো।

অবশ্য শেষ শট মারার আগে তিনি ছিলেন দুই নম্বর স্থানে। মনে হচ্ছিল, মনু রুপা পেতে পারেন। শেষ শটে মনু পান ১০ দশমিক তিন পয়েন্ট। আর চীনা প্রতিদ্বন্দ্বী পান ১০ দশমিক পাঁচ পয়েন্ট। সেজন্য ব্রোঞ্জ নিয়েই সন্তুষ্ট থাকতে হলো মনুকে।

ব্রোঞ্জ জেতার পর মনু বলেছেন, “বেশ কিছুদিন হলো দেশ পদকের জন্য আশা করছিলো। আমি সেই পদক এনে দিতে পেরেছি। দলের সবাই চেষ্টা করেছে। আমিও খুব পরিশ্রম করেছি। পরের বার আরও ভাল করার জন্য চেষ্টা করব। আমি শুধু নিজের কাজটা করার চেষ্টা করেছি। বাকিটা ভাগ্যের হাতে ছেড়ে দিয়েছি। ”

এদিকে মনুর এই ব্রোঞ্জ জয়ের পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ফোন করে তাকে অভিনন্দন জানিয়েছেন।

এর আগে টোকিও অলিম্পিকে তার পিস্তল খারাপ হয়ে গিয়েছিলো। ইলেকট্রনিক ট্রিগারে সমস্যা হওয়ায় ছয়টি সিরিজে ১২তম স্থানে শেষ করে কান্নায় ভেঙে পড়েন তিনি। তারপর কোচ যশপাল রানার সঙ্গে ঝামেলাও হয়। বদমেজাজি মনু তারপর নিজেকে অনেকটাই বদলেছেন। কোচের সঙ্গে মিটমাট করেছেন। নিজের মেজাজ সামলেছেন। গতবার দ্বিতীয় পিস্তল তৈরি না রেখে ভুল করেছিলেন। সেসব শুধরেছেন।

কোচ তাকে প্রতিদিন লক্ষ্য বেঁধে দিতেন। সেই লক্ষ্যে পৌঁছাতে না পারলে টাকা দিতে হতো মনুকে। সেই টাকায় কখনও গরিবদের খাওয়ানো হতো, কখনও অন্য সামাজিক কাজে খরচ করা হতো।

জয়ের পর কোচ ও পরিবারের মানুষদের অবদানের কথা বলেছেন মনু। ২২ বছর বয়সী হরিয়ানার এই শুটার বলেছেন, তারা তাকে ঠিকপথে চালিত না করলে এই পদক জেতা সম্ভব হতো না।

এদিকে এখনো আরও ইভেন্ট বাকি আছে মনুর। সেখান থেকেও পদক জেতার প্রত্যাশা রয়েছে বলে জানিয়েছেন তিনি। (সূত্র: টাইমস অব ইন্ডিয়া)

news24bd.tv/SC