আদালতে ভিডিও কনফারেন্সে জঙ্গি সদস্যের হাজিরা

বরিশালের সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালে প্রথমবারের ভিডিও কনফারেন্সের মাধ্যমে জেএমবির সদস্যকে আদালতে উপস্থাপন করে হাজিরা গ্রহণ করা হয়েছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালতে হাজিরা দেওয়া ওই জেএমবি সদস্য হলেন আতিকুর রহমান ওরফে বাবু ওরফে শাওন।     

রোববার (২৮ জুলাই) দুপুর সোয়া ১২টায় জেলা ও দায়রা জজ মোস্তফা পাভেল রায়হানের আদালতে বরিশাল জেলা কারাগারে থাকা আসামি আতিক রহমান বাবুকে ভিডিও কনফারেন্সে যুক্ত করে চলে এই বিচারকাজ।

ট্রাইব্যুনালের বিচারকের পিএ কাওসার হোসেন টিটু জানান, বর্তমান পরিস্থিতিতে নিরাপত্তার দিক বিবেচনা করে বরিশাল কেন্দ্রীয় কারাগারে থাকা জেএমবি সদস্য বাবুকে আদালতে আনা হয়নি। বরিশাল কেন্দ্রীয় কারাগার থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তাকে আদালতে উপস্থাপন করা হয়।  

ট্রাইব্যুনালের বেঞ্চ সহকারী আজিবর রহমান জানান, র‍্যাবের করা পৃথক দুইটি মামলার চার্জশিটভুক্ত মামলার আসামি জেএমবি সদস্য বাবু। দুটি মামলায় রোববার সাক্ষ্য গ্রহণের দিন ধার্য ছিল। ধার্যদিনে তাকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে হাজিরা নিয়েছেন আদালত।  

মামলার নথি থেকে জানা যায়, ২০১৮ সালের ৩০ আগস্ট নগরীর দরগাবাড়ী এলাকায় অভিযান চালায় র‍্যাব-৮ এর একটি দল। র‍্যাবের উপস্থিতি টের পেয়ে ১০-১২ জনের একটি জঙ্গি দল পালিয়ে যায়। তবে বিদেশি পিস্তল, গুলি, ব্যাটারি, সার্কিটসহ জিহাদি বইসহ জেএমবির এক সদস্যকে আটক করা হয়। পরদিন ১ সেপ্টেম্বর র‍্যাবের ডিএডি লুৎফর রহমান বাদী হয়ে ছয়জনের নামসহ অজ্ঞাত আরও ছয়জনকে আসামি করে কোতোয়ালি মডেল থানায় মামলা করেন। ওই মামলার চার্জশিটভুক্ত আসামি আতিকুর রহমান বাবুও।   মামলার প্রায় একমাস পর ২৯ সেপ্টেম্বর নগরের জিয়া সড়কের নয়াকান্দা এলাকায় র‍্যাব-৮ এর আরেকটি দল অভিযানে বিদেশি পিস্তল, জিহাদি বই, দুটি পাসপোর্টসহ জেএমবি সদস্য আতিকুর রহমান বাবুকে গ্রেপ্তার করে।  

এদিকে, দেশের পরিস্থিতি ও নিরাপত্তার দিক বিবেচনা করে জঙ্গি সদস্যদের কারাগারে রেখে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালত পরিচালনাকে স্বাগত জানিয়েছে জ্যেষ্ঠ আইনজীবীরা।

উল্লেখ্য, বর্তমানে জঙ্গিদের বিরুদ্ধে ছয়টি নাশকতার মামলা চলমান আছে বরিশাল সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল আদালতে।

news24bd.tv/IH/SHS