পেজেশকিয়ানকে ইরানের প্রেসিডেন্টে হিসেবে আনুষ্ঠানিক অনুমোদন খামেনির

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি রোববার ইসলামী প্রজাতন্ত্রের নবম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিতে মাসুদ পেজেশকিয়ানকে আনুষ্ঠানিক অনুমোদন দিয়েছেন। এই মাসের শুরুতে দুই দফা নির্বাচনের পর তিনি নির্বাচিত হয়েছিলেন। খবর এএফপির।

খামেনির কার্যালয়ের পরিচালকের পাঠ করা একটি বার্তায় তিনি বলেছেন, ‘আমি জ্ঞানী, সৎ, জনপ্রিয় ও পণ্ডিত জনাব পেজেশকিয়ানের ভোট (পক্ষে) সমর্থন করি এবং আমি তাকে ইসলামী প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ করছি। ’

ইরানে ‘সংস্কারপন্থী’ হিসেবে বিবেচিত নতুন এই প্রেসিডেন্ট মঙ্গলবার পার্লামেন্টে শপথ নেবেন।

অনুমোদন অনুষ্ঠানটি রাজধানী তেহরানে ইরানের জ্যেষ্ঠ কর্মকর্তা ও বিদেশি কূটনীতিকদের উপস্থিতিতে অনুষ্ঠিত হয় এবং রাষ্ট্রীয় টিভিতে সম্প্রচার করা হয়। অনুষ্ঠানের পর ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবের পেজেশকিয়ানের কাছে আনুষ্ঠানিক দায়িত্ব হস্তান্তর করেন।

পেজেশকিয়ান (৬৯) মে মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যাওয়া প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির স্থলাভিষিক্ত হওয়ার জন্য অতি রক্ষণশীল সাঈদ জালিলির বিরুদ্ধে ৫ জুলাই দ্বিতীয় পর্বের নির্বাচনে জিতেছিলেন। পেজেশকিয়ান ১৬ মিলিয়নেরও বেশি ভোট পেয়েছেন। জালিলিও রোববারের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ইরানের প্রেসিডেন্ট রাষ্ট্রের প্রধান নন। দেশটির চূড়ান্ত কর্তৃত্ব সর্বোচ্চ নেতার ওপর নির্ভর করে। ৩৫ বছর ধরে খামেনি এই পদে রয়েছেন।

খামেনির আনুষ্ঠানিক অনুমোদনের পর পেজেশকিয়ান প্রেসিডেন্টের ‘কঠোর’ দায়িত্ব বহনের প্রতিশ্রুতি দিয়ে নেতা ও ইরানের জনগণকে ধন্যবাদ জানান।

news24bd.tv/DHL