মালদ্বীপের নাগরিক হত্যায় বাংলাদেশির মৃত্যুদণ্ড বহাল

মালদ্বীপের এক নাগরিককে হত্যার অভিযোগে বাংলাদেশি শ্রমিক শাহ আলম মিয়া ওরফে সেলিম (২৯) এর মৃত্যুদণ্ড কার্যকর করার সিদ্ধান্ত বহাল রেখেছে  মালদ্বীপের হাইকোর্ট।

বৃহস্পতিবার (২৫ জুলাই) মালদ্বীপের হাইকোর্ট এক রায়ে এই সিদ্ধান্ত জানান। এর আগে বুধবার রাষ্ট্রপক্ষের আইনজীবী সেলিমের সাজার বৈধতা চ্যালেঞ্জে করে হাইকোর্টের দ্বারস্থ হন। তবে হাইকোর্ট পুনরায় যুক্তি তর্ক আমলে নিয়ে ফৌজদারি আদালতের সিদ্ধান্ত বহাল রেখেছে।

স্থানীয় গণমাধ্যমে জানা যায়, ২০২১ সালের ১৪ অক্টোবর বিকেলে ধানগেঠি আইল্যান্ডে স্থানীয় ব্যবসায়ী মাহমুদ আবু বকর (৫৭) নিখোঁজ হওয়ার কয়েক ঘণ্টা পর সেখানের একটি পরিত্যক্ত বাড়িতে জলের কূপে তার লাশ পাওয়া যায়।

আদালতে আবু বকরকে নির্মমভাবে হত্যার কথা স্বীকার করে শাহ আলম মিয়া। অভিযোগ প্রমাণিত হওয়ায় ফৌজদারি আদালত তার বিরুদ্ধে মৃত্যুদন্ডের রায় ঘোষণা করে।

পুলিশের ভাষ্যমতে, রাতের সিসিটিভি ফুটেজে দেখা যায় একজন ব্যক্তিকে সেলিম কাঁধে করে নিয়ে যাচ্ছে। পরে তার লাশ বস্তায় ভরে একটি কূপে ফেলে দেয়। তবে এর আগে ছুরি দিয়ে কুপিয়ে নির্মমভাবে হত্যা করা হয় মাহমুদকে। সেলিম মিয়া গ্রেপ্তারের সাথে সাথে হত্যার কথা স্বীকার করে। তবে টাকার লোভে পড়ে এই হত্যা করেছেন বলে স্বীকার করেছে সেলিম।

মালদ্বীপের নাগরিককে হত্যার ঘটনায় এটিই প্রথম কোন বিদেশিকে মৃত্যুদণ্ড দিয়েছে দেশটির আদালত।

উল্লেখ্য, বাংলাদেশে সেলিমের বাড়ি হবিগঞ্জ জেলার লাখাইল উপজেলার কামালপুর গ্রামে। তিনি মালদ্বীপের নেধুঙ্গে আধানবে নামে একজন বয়স্ক ব্যক্তির দেখাশোনার কাজ করতেন।

news24bd.tv/IH/FA