ঘুমের মধ্যে দুঃস্বপ্ন দেখে ভয় পেলে করনীয়

দুঃস্বপ্ন বা খারাপ স্বপ্ন হলো এক ধরনের ভীতি, যা মনে উদ্বেগ বা চরম আতঙ্কের মত প্রবল সংবেদনশীল প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। দুঃস্বপ্নের কারণে সাধারণত মানুষ অস্থিরতা অনুভব করে বা হাঁপিয়ে ওঠে এবং চরম ভয় পায়। শ্বাস-প্রশ্বাসের গতি বেড়ে যায়। সর্বোপরি প্রচণ্ড ভয়ে ঘুম ভেঙে যায়।

মানুষ ঘুমন্ত বা সজাগ যেকোনো অবস্থায় ভয়-ভীতিতে আক্রান্ত হতে পারেন। রাসুল (সা.) এসব  ভয়-ভীতি বা শয়তানের কুমন্ত্রণা থেকে মুক্তির জন্য বিভিন্নজনকে একটি দোয়া পড়তে বলেছেন।  হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন- أَعُوذُبِكَلِمَاتِاللَّهِالتَّامَّاتِمِنْغَضَبِهِوَعِقَابِهِ،وَشَرِّعِبَادِهِ،وَمِنْهَمَزَاتِالشَّياطِينِوَأَنْيَحْضُرُونِ

উচ্চারণ: ‘আউযু বিকালিমাতিল্লাহিত্তাম্মাতি মিন গাদাবিহি ওয়া ইকাবিহি ওয়া শাররি ইবাদিহি ওয়ামিন হামাযাতিশশায়াতিন ওয়া আন ইয়াহদুরুন’ (তিরমিজি, মুসনাদে আহমদ)।

অর্থ: আমি আল্লাহর পরিপূর্ণ কালেমার উছিলায় তাঁর ক্রোধ, শাস্তি এবং তাঁর বান্দাদের অনিষ্টতা থেকে আশ্রয় চাচ্ছি এবং শয়তানের কুমন্ত্রণা ও তার উপস্থিতি থেকে আল্লাহর কাছে আশ্রয় চাই।

জীবনের প্রতিটি বিষয়ে ইসলামের নির্দেশনা রয়েছে। সে সুবাদে স্বপ্ন সম্পর্কেও রয়েছে ইসলামের বক্তব্য। স্বপ্ন কখনো সত্য হয়, কখনো মিথ্যা হয়। হজরত মুহাম্মদ (সা.) বলেছেন, ‘সত্য স্বপ্ন নবুয়তের ৪৬ ভাগের এক ভাগ। ’ (বুখারি, হাদিস: ৬৪৭২)।

news24bd.tv/আইএইচ/SC