<p><strong>শেষ ধাপেও কলেজ&nbsp;</strong></p>

পছন্দসই কলেজ পাননি ১২ হাজারের বেশি শিক্ষার্থী

শেষ ধাপের ফল বের হওয়ার পরও নিজেদের মনমতো কলেজ পাননি প্রায় ১২ হাজারের বেশি শিক্ষার্থী। এসব শিক্ষার্থীদের মধ্যে সাড়ে ৭০০ জন মাধ্যমিকে জিপিএ-৫ পেয়েছেন। এ বছর মাধ্যমিক পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৮২ হাজার ১২৯ জন শিক্ষার্থী। সব মিলিয়ে পাস করেছেন প্রায় পৌনে ১৭ লাখ শিক্ষার্থী, বিপরীতে তাদের জন্য একাদশ শ্রেণিতে আসন ছিল ২৫ লাখ।

এদিকে শিক্ষার্থীদের আসন না পাওয়ার জন্য পছন্দক্রমে কেবল নামি কলেজ রাখাকে কারণ হিসেবে দেখছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার। তিনি বলেন, ‘সব শিক্ষার্থীই পছন্দক্রমে ভালো ভালো কলেজ দিয়েছে। তারা নম্বরের বিষয়টি মাথায় রেখে কলেজ পছন্দ করলে এমনটা হতো না। কারণ, আমাদের তো আসন সংকট নেই। ’

আসন না পাওয়া শিক্ষার্থীরা কী করবে, জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান জানান, প্রতিবছর ভর্তিতে কলেজ না পাওয়া শিক্ষার্থীদের নিয়ে জটিলতা তৈরি হচ্ছে। আগে এসব শিক্ষার্থীকে সরাসরি আবেদন করতে বলা হলেও এ বছর আবার অনলাইনে আবেদন করার সুযোগ দেয়া হবে।

এ সময় তিনি আরও বলেন, যারা কলেজ পায়নি তাদের ব্যাপারে চিন্তাভাবনা করা হচ্ছে। তাদের আরেকটা সুযোগ দেয়া হবে। তারা অনলাইনে আবেদনের সুযোগ পাবেন।

উল্লেখ্য, আগামী ৩০ জুলাই একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

news24bd.tv/জেপি বর্মা