কোটা আন্দোলনে ছাত্রদলের সমর্থন

কোটাবিরোধী আন্দোলনকে সমর্থন জানিয়েছে জাতীয়তাবাদী ছাত্রদল। সংগঠনটি বলেছে, বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের অতি সীমিত সংখ্যা কোটা থাকতে পারে। বৃহস্পতিবার (১১ জুলাই) দুপুরে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ছাত্রদলের সাধারণ সম্পাদক নাছির উদ্দীন নাছির সংগঠনের এই অবস্থানের কথা জানান।

নাছির বলেন, ২০১৮ সালে যে কোটা সংস্কার আন্দোলন হয়েছিল সেই আন্দোলনে তারা নৈতিক সমর্থন দিয়েছিলেন।

এখন যে আন্দোলন হচ্ছে সেই আন্দোলনেও তারা সমর্থন দিচ্ছেন। সাধারণ শিক্ষার্থীরা যে কোটা সংস্কারের বিষয়ে যে আন্দোলন করছেন সেটির বিষয়ে একটা চূড়ান্ত নিষ্পত্তি হওয়া উচিত।   ছাত্রদল সাধারণ সম্পাদক বলেন, ‘বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের জন্য অতি সীমিত সংখ্যক কোটা ছাড়া বাংলাদেশে এই মুহূর্তে আর কোনো কোটার কোনো প্রয়োজন নেই। এটি আমাদের আনুষ্ঠানিক  বক্তব্য।

চলমান যে গণতান্ত্রিক আন্দোলন সাধারণ শিক্ষার্থীরা করছেন এই আন্দোলনের সঙ্গে সাথে ছাত্রদল পূর্ণ সমর্থন জ্ঞাপন করছে। ’

কোটা বাতিল নয়, কোটা সংস্কারের দাবি তুলে ধরে নাছির বলেন, ২০১৮ সালে যে আন্দোলন হয়েছিল সেই আন্দোলনটি ছিল কোটা সংস্কার আন্দোলন। এর নামই ছিল কোটা সংস্কার আন্দোলন। কোটা বাতিলের আন্দোলন ছিল না। কিন্তু কোটা সংস্কার না করে তা বাতিল করে দিয়েছে একটা প্রশাসনিক সিদ্ধান্তের বলে। আদালতকে ব্যবহার করে সরকার আদালতকে ব্যবহার করে আবার কোটাকে পুনঃস্থাপন করেছে।

সংবাদ সম্মেলনে ঢাকা কলেজ শাখার সহসভাপতি আতিকুর রহমান রাসেলের ‘গুম’ হওয়ার বিষয়টি তুলে ধরতেই এই সংবাদ সম্মেলন ডাকা হয়। দলটির অভিযোগ, গত ১ জুলাই আজিমপুর এলাকা থেকে রাসেলকে সাদা পোশাকধারী সদস্যরা তুলে নিয়ে যায়। এর পর থেকে তিনি নিরুদ্দেশ।

ছাত্রদলের সভাপতি রাকিবুল ইসলাম রাকিব বলেন, ‘রাসেলের নামে কোনো মামলা নেই, কোনো ওয়ারেন্ট নেই। বিনা কারণে তাকে গুম করা হয়েছে আমরা জানি না। বারবার আমাদের ভাইদের গুম করা হয়েছে… আজ অবধি আমরা তাদের পাইনি। ’

এ সময় রাসেলের বাবা আবুল হোসেন সরদার তার ছেলের সন্ধান দাবি করেন। সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী, যুগ্ম মহাসচিব শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি, ছাত্রবিষয়ক সম্পাদক রকিবুল ইসলাম বকুল প্রমুখ উপস্থিত ছিলেন।

news24bd.tv/আইএএম