যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষা: বাংলাদেশি শিক্ষার্থীদের সংবর্ধনা দিল দূতাবাস

২০২৪ সেমিস্টারে উচ্চ শিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে যাচ্ছেন বাংলাদেশি ১২০ শিক্ষার্থী। বাংলাদেশি এই শিক্ষার্থীদের শুভ কামনা জানিয়েছে যুক্তরাষ্ট্রের ঢাকা দূতাবাস। তাদের জন্য একটি সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেছে দূতাবাস। মার্কিন দূতাবাস ঢাকার এটুকেশন ইউএস টিম এই প্রি-ডিপার্চার ওরিয়েন্টেশনের আয়োজন করেছে বলে বুধবার (১০ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে দূতাবাস।   

মার্কিন দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্স কাউন্সেলর স্টিফেন ইবেলি ছাত্রদের অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, বিদেশি শিক্ষার্থীদের আগমনে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো সমৃদ্ধ এবং মানুষে মানুষে সম্পর্ক জোরদার হয়।  

তিনি জানান, গত বছর  ১৩ হাজার ৫৬৩ জন বাংলাদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে লেখাপড়া করেছেন, যা জাতিসংঘের আন্তর্জাতিক ছাত্রদের মধ্যে ১৩তম এবং আগের বছরের থেকে ২৮ শতাংশ বেশি।  

অনুষ্ঠানে মার্কিন দূতাবাসের কনস্যুলার সেকশনের এডুকেশন ইউএস-এর আন্তর্জাতিক ভর্তি কর্মকর্তা, দেশটি অধ্যায়নরত বর্তমান বাংলাদেশি শিক্ষার্থী এবং সাবেক শিক্ষার্থীসহ বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বক্তারা বাস্তবিক কিছু পরামর্শ দেন এবং বিভিন্ন দৃষ্টিভঙ্গি শেয়ার করেন; যা শিক্ষার্থীদের একটি নতুন দেশের সংস্কৃতি ও শিক্ষাগত জীবনধারা সম্পর্কে ধারণা দেবে এবং সংস্কৃতিতে পার্থক্য বুঝতে সহায়তা করবে।  

স্টিফেন ইবেলি যুক্তরাষ্ট্রে শিক্ষার নানা সুবিধার কথা তুলে ধরে শিক্ষার্থীদের উৎসাহিত করেন। তিনি নতুন অভিজ্ঞতা গ্রহণ, বন্ধু ও সহকর্মীদের একটি বিশ্বব্যাপী নেটওয়ার্ক গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত এক দশকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থী ৩০০ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে। ২০১১-১২ শিক্ষাবর্ষে দেশটিতে শিক্ষা গ্রহণ করেন ৩ হাজার ৩১৪ জন শিক্ষার্থী, সেখানে ২০২২-২৩ শিক্ষাবর্ষে তা বৃদ্ধি পেয়ে হয়েছে ১৩ হাজার ৫৬৩ জন। ১০ বছরে  বাংলাদেশি স্নাতক শিক্ষার্থীর সংখ্যা ৫০ শতাংশের বেশি বৃদ্ধি পেয়ে হয়েছে ২ হাজার ৫০০। এ  সময়ে প্রায় ১০ হাজার শিক্ষার্থী যুক্তরাষ্ট্র থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছে। এখন পর্যন্ত এটা যুক্তরাষ্ট্র থেকে স্নাতক ডিগ্রি নেওয়ার ক্ষেত্রে সপ্তম বৃহত্তম উৎসে পরিণত হয়েছে। এই পরিসংখ্যান মার্কিন ডিগ্রির উচ্চ চাহিদাকে স্পষ্ট করে।

news24bd.tv/আইএএম