বাইডেন নয়, আগ্রহে কমলা হ্যারিস! 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ৮১ বছর বয়সে দাঁড়িয়ে এখনো আগামী মার্কিন নির্বাচনের জন্য নিজেকে প্রস্তুত ভাবছেন। তবে বয়সের ভারে শারীরিক ও মানসিক ভাবে আনফিট হওয়ায় তাঁর বিরুদ্ধে প্রার্থিতা প্রত্যাহারের চাপ রয়েছে। তিনি গতকাল আবার সোজা জানিয়ে দিয়েছেন, তিনি নির্বাচন থেকে কিছুতেই সরে দাঁড়াচ্ছেন না। কংগ্রেসনাল ডেমোক্র্যাটদের কাছে লেখা এক চিঠিতে তিনি জোরালো সুরে বলেছেন, এবারের নির্বাচনে রিপাবলিকান দলীয় প্রতিদ্বন্দ্বী প্রার্থী, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে তিনি আবার পরাজিত করবেন। তবে  জুনে ৭৮ বছর বয়সী ট্রাম্পের কাছে এবারের প্রথম নির্বাচনী বিতর্কে বিপর্যয়কর পারফরম্যান্সের পর তাকে সরে যেতে বলেছেন নেতা ও দাতারা।    তবে বাইডেন সরে দাঁড়ালে দলীয় অবস্থান অনুসারে কমলা হ্যারিসই হবেন ডেমোক্র্যাটদের প্রার্থী। ৫৯ বছর বয়সী এই নেতা ক্যালিফোর্নিয়ার সাবেক গভর্নর ও একই রাজ্যের সাবেক অ্যাটর্নি জেনারেল ছিলেন। সিএনএন জনমত জরিপে দেখা গেছে, ভোটে প্রতিদ্বন্দ্বিতা হলে ট্রাম্পের (৪৫%) চেয়ে অন্তত দুই পয়েন্টে এগিয়ে থাকবেন হ্যারিস (৪৭%)।

ভাইস প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসে প্রায় সাড়ে ৩ বছর ধরে দায়িত্ব সামলাচ্ছেন কমলা হ্যারিস; এই সময়ের মধ্যে অভিবাসনীতিসহ নানা ইস্যুতেই বেশ বিতর্কে পড়তে হয়েছে তাঁকে। দলের মধ্যেও সমালোচনা হয়েছে তাঁকে নিয়ে। এমএসএনবিসি  গত সপ্তাহে বলেছে  তবে ভোটের  লড়াই থেকে বাইডেন সরে গেলে সেক্ষেত্রে কমলা হ্যারিসই সবচেয়ে যোগ্য প্রার্থী। তবে বাইডেনের  বিকল্প হিসেবে নাম এসেছে সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামারও।

এদিকে রিপাবলিকানদের কাছেও হ্যারিস এক অর্থে হয়ে উঠেছে শক্তিশালী নাম। দলের দুজন দাতা রয়টার্সকে বলেছেন, ‘ট্রাম্পের বিপরীতে লড়তে বাইডেনের চেয়ে হ্যারিসের অবস্থানই ভালো। ’  টেলিভিশন বিতর্কের পর আর্থিক পরিষেবা কোম্পানি কারসন গ্রুপের গ্লোবাল ম্যাক্রো স্ট্র্যাটেজিস্ট সোনু ভার্গিস বলেছেন, বাইডেন ইতোমধ্যে ট্রাম্পের পেছনে পড়ে গেছেন। কমলা হ্যারিসই বরং ডেমোক্র্যাটদের হোয়াইট হাউসে নেওয়ার ক্ষেত্রে পথের প্রতিকূলতাকে দূর করবেন।

৬ জুলাই নিউইয়র্ক পোস্টের লেখা এ সংক্রান্ত এক প্রতিবেদনের শিরোনাম ছিল ‘আমেরিকা শিগগিরই দেশের প্রথম ডিইআই প্রেসিডেন্ট পেতে যাচ্ছে: কমলা হ্যারিস।

গত শনিবার কমলা হ্যারিস নিউ অরলিন্সে এক সাংস্কৃতিক উৎসবে যোগ দিয়ে বলেন, আমি ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ভোট দিচ্ছি। কমলা আরও জানান, তিনি নিশ্চিত নন যে একজন ব্ল্যাক মহিলা আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে জিততে পারবেন কিনা।

news24bd.tv/TR/ইমরান