প্রশ্নফাঁস নিয়ে নতুন করে যা বললেন পিএসসি চেয়ারম্যান

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) অধীনে অনুষ্ঠিত সরকারি চাকরির পরীক্ষায় প্রশ্নফাঁস নিয়ে এবার মুখ খুললেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মো. সোরহাব হোসাইন। তার দাবি করেন, প্রশ্ন ফাঁস করা কঠিন। সবশেষ অনুষ্ঠিত পরীক্ষায় প্রশ্নফাঁস হলে অবশ্যই তা বাতিল হবে বলেও জানান তিনি।

আজ মঙ্গলবার (৯ জুলাই) দুপুরে আগারগাঁও কর্ম কমিশন ভবনে প্রশ্নফাঁস নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন চেয়ারম্যান।

তিনি বলেন, পিএসসির অধীনে গত শুক্রবার অনুষ্ঠিত রেলওয়ের দশম গ্রেডের ১১ ক্যাটাগরির ৫১৬টি উপসহকারী প্রকৌশলী পদের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের প্রমাণ পাওয়া গেলে এ পরীক্ষা বাতিল করা হবে।

তবে দীর্ঘদিন হয়ে যাওয়ায় বাতিলের বিষয়টি জটিল বলেও অকপটে স্বীকার করেন পিএসসি চেয়ারম্যান। তিনি বলেন, প্রশ্নপত্র ফাঁসের অভিযোগের বিষয়ে ইতিমধ্যে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটি ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দেবে। কমিটির সুপারিশ পেলে পরীক্ষা বাতিল করা হবে।

এদিকে, সরকারি কর্মকমিশনের অধীনে গত শুক্রবার অনুষ্ঠিত রেলওয়ের দশম গ্রেডের ১১ ক্যাটাগরির ৫১৬টি উপসহকারী প্রকৌশলী পদের নিয়োগ পরীক্ষা বাতিল চেয়ে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করছেন চাকরিপ্রার্থীরা। মঙ্গলবার সকাল থেকে রাজধানীর আগারগাঁওয়ে পিএসসির সামনে এ প্রতিবাদ সমাবেশ করছেন চাকরিপ্রার্থীরা।

এর আগে, গতকাল সোমবার (৮ জুলাই) সন্ধ্যায় তিনি গণমাধ্যমকে বলেছেন, ‘পিএসসি সাধারণ চাকরিপ্রার্থীদের আস্থার জায়গা। এ প্রতিষ্ঠান যেমন রাষ্ট্রের, তেমনি সাধারণ মানুষেরও। এ প্রতিষ্ঠান বিতর্কিত করার চেষ্টা করা হলে চাকরিপ্রার্থীরাই ক্ষতিগ্রস্ত হবেন। ’

এরপর প্রশ্নফাঁস নিয়ে পিএসসি কী পদক্ষেপ নেবে, জানতে চাইলে তিনি বলেন, ‘যেহেতু একটি অভিযোগ উঠেছে, সেহেতু আমরা বিষয়টি তদন্ত করবো। এ জন্য একটি তদন্ত কমিটি গঠন করা হবে। কমিটি যে প্রতিবেদন দেবে, সেটার আলোকে ব্যবস্থা নেওয়া হবে। ’

উল্লেখ্য, গতকাল বাংলাদেশ রেলওয়ের উপসহকারী প্রকৌশলী পদসহ বিভিন্ন নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসে জড়িত থাকার অভিযোগে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) দুজন উপপরিচালক, একজন সহকারী পরিচালকসহ ১৭ জনকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

news24bd.tv/SHS