অগ্রণী ব্যাংকের সাবেক সিবিএ সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে দুদকের মামলা

প্রাধিকারের বাইরে পাজেরো গাড়ি ব্যবহার করে আর্থিক ক্ষতিসাধনের অভিযোগে অগ্রণী ব্যাংকের সাবেক দুই কর্মচারীর নামে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। প্রায় ৫২ লাখ টাকা ক্ষতিসাধনের অভিযোগে মামলাটি করেছেন সংস্থাটির উপ-সহকারী পরিচালক খোকন চন্দ্র মোহন্ত।

গতকাল সোমবার দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ পৃথক মামলা করেন তিনি। মামলার অভিযুক্তরা হলেন অগ্রণী ব্যাংকের কর্মচারী সংসদের (সিবিএ) সাবেক সভাপতি খন্দকার মো. নজরুল ইসলাম ও সাবেক সাধারণ সম্পাদক মো. জয়নাল আবেদীন।

দুদক সূত্রে জানা গেছে, একটি মামলায় সিবিএর সাবেক সভাপতি ও বর্তমানে অবসরোত্তর ছুটিতে থাকা নজরুল ইসলামের বিরুদ্ধে ব্যাংকের দাপ্তরিক কাজে বরাদ্দ করা দুটি পাজেরো গাড়ি ব্যক্তিগত কাজে ব্যবহার করার অভিযোগ উঠেছে। তার বিরুদ্ধে ২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত জ্বালানি তেল, মালামাল কেনা, মেরামত খরচ ও চালকদের ওভারটাইম বেতন বাবদ মোট ২৫ লাখ ৫৭ হাজার ৪৬৩ টাকা আত্মসাতের অভিযোগ তোলা হয়েছে। তার বিরুদ্ধে দণ্ডবিধি ১৮৬০-এর ৪০৯ ধারায় এবং ১৯৪৭ সালের ২ নম্বর দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় মামলাটি করা হয়েছে।

অন্য মামলায় বর্তমানে অবসরপ্রাপ্ত ও সিবিএর সাবেক সাধারণ সম্পাদক জয়নাল আবেদীনের বিরুদ্ধে ব্যাংকের দাফতরিক কাজে বরাদ্দ গাড়ি ব্যক্তিগত কাজে ব্যবহার করে ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত জ্বালানি তেল, মালামাল কেনা, মেরামত খরচ ও চালকদের ওভারটাইম বেতন বাবদ মোট ২৬ লাখ ৭৮ হাজার ৬০৬ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে। দণ্ডবিধি ১৮৬০-এর ৪০৯ ধারায় এবং ১৯৪৭ সালের ২ নম্বর দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় তার বিরুদ্ধে মামলাটি করা হয়েছে।

news24bd.tv/SHS