প্রস্তুতি ম্যাচে বাংলাদেশকে হেসেখেলেই হারালো ভারত

বিশ্বকাপ শুরুর আগের দিন প্রস্তুতি ম্যাচে প্রতিপক্ষ ভারত। কিন্তু রোহিত শর্মার দলের কাছে তেমন একটা পাত্তাই পেলো না টাইগাররা। ৬০ রানে ভারতের কাছে হেরে মাঠ ছাড়লো নাজমুল হোসেন শান্ত'র নেতৃত্বাধীন বাংলাদেশ।

শনিবার (১ জুন) নাসাও কাউন্টি স্টেডিয়ামে টসে জিতে বাংলাদেশকে আগে বোলিংয়ে পাঠানো ভারত নির্ধারিত ২০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ১৮২ রান সংগ্রহ করে।

জবাবে ব্যাট করতে নেমে মাহমুদউল্লাহর ২৮ বলে ৪০ রান ছাড়া ব্যাটিংয়ে জ্বলে উঠতে পারেনি কেউই।

১২০ বলে ১৮৩ রানের চ্যালেঞ্জিং স্কোর তাড়া করতে নেমে মাত্র ১০ রানে ৩ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়া বাংলাদেশ। শেষ পর্যন্ত ৯ উইকেট হারিয়ে ১২২ রান করতে সক্ষম হয় তারা।

দলের হয়ে সর্বোচ্চ ৪০ রান করেন মাহমুদউল্লাহ রিয়াদ।

এর আগে টসে হেরে বোলিংয়ে নেমে ম্যাচের শুরুতে বেশ নিয়ন্ত্রিত বোলিং করতে থাকে বাংলাদেশ। ম্যাচের মাত্র ১ ওভার ৫ বলে সঞ্জু স্যামসনের উইকেট শিকার করেন শরিফুল ইসলাম।

৬ বলে ১ রান করেন স্যামসন। এরপর রোহিত শর্মা ১৯ বলে ২৩ রান করে মাহমুদউল্লাহর শিকার হন।

এরপর যদিও ঋষভ পন্থ এবং সূর্যকুমার যাদব মিলে ভারতের রানের গতি সচল রাখেন। ঋষভ পন্থের ৩২ বলে ৫৩ রান এবং ১৮ বলে ৩১ রান ভারতকে বড় সংগ্রহের দিকে নিয়ে যেতে থাকে।

শেষদিকে হার্দিক পান্ডিয়ার ২৩ বলে ৪০ রানের বদৌলতে ১৮২ রানের পুঁজি পায় ভারত।

বাংলাদেশের হয়ে একটি করে উইকেট নেন শরিফুল ইসলাম, মাহেদী হাসান, মাহমুদউল্লাহ এবং তানভীর ইসলাম।

১২০ বলে ১৮৩ রানের চ্যালেঞ্জিং স্কোর তাড়া করতে নেমে ইনিংসের শুরু থেকেই একের পর এক উইকেট হারাতে থাকে বাংলাদেশ। ইনিংসের প্রথম, তৃতীয় এবং চতুর্থ ওভারে সৌম্য সরকার, লিটন কুমার দাস ও নাজমুল হোসেন শান্তর উইকেট হারিয়ে চাপে পড়ে যায় বাংলাদেশ।

ইনিংসের প্রথম ওভারের চতুর্থ বলে আউট হন সৌম্য সরকার। সাম্প্রতিক সময়ে অফ ফর্মে থাকা এই ওপেনার ২ বলে শূন্য রানে ফেরেন। এরপর অর্শদীপ সিংয়ের বলে বোল্ড হয়ে ফেরেন লিটন কুমার দাস। তিনি ৮ বলে এক চারে ৬ রান করে ফেরেন লিটন।

সৌম্য-লিটনের বিদায়ের পর ব্যাটিংয়ে নেমে ইনিংস মেরামত করার আগেই ক্যাচ তুলে দিয়ে ফেরেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তিনি ৬ বল খেলে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফেরেন। তার বিদায়ে ৩.৫ ওভারে মাত্র ১০ রানে ৩ উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায় বাংলাদেশ।

দলীয় ৩৯ ও ৪১ রানে ফেরেন তাওহিদ হৃদয় আর ওপেনার তানজিদ হাসান তামিম। ৪১ রানে ৫ উইকেট পতনের পর দলের হাল ধরেন সাবেক দুই অধিনায়ক সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ। দুজনে মিলে ৭০ রানের জুটি গড়েন। দলীয় ১১১ রানে ২৮ বলে দুই চার আর এক ছক্কায় ৪০ রান সাজঘরে ফেরেন মাহমুদউল্লাহ।

৩৪ বলে দুই বাউন্ডারি হাঁকিয়ে ২৮ রান করেন সাকিব। এরপর মাত্র ৩ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে ১২২ রানে গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস।

ভারতের হয়ে অর্শদীপ সিং ৩ ওভার বল করে ১২ রান দিয়ে ২ উইকেট শিকার করেন। শিবম দুবে ৩ ওভার বল করে ১৩ রান দিয়ে ২ উইকেট শিকার করেন। ২ ওভারে ১০ রান দিয়ে অক্ষর প্যাটেল ১টি উইকেট শিকার করেন।

news24bd.tv/SC