কঙ্গোতে বিদ্রোহীদের হামলায় নিহত অন্তত ১৪

মধ্য আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোতে (ডিআর কঙ্গো) বিদ্রোহীদের পৃথক হামলায় অন্তত ১৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে দুজন দক্ষিণ আফ্রিকার সেনা সদস্য। খবর আল জাজিরার।  

কঙ্গোতে সম্প্রতি বিদ্রোহীদের হামলা ও সহিংসতা বৃদ্ধি পেয়েছে। এর মধ্যেই পৃথক হামলায় প্রাণহানির এই ঘটনা ঘটল। আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, কঙ্গোর ইতুরি প্রদেশের জুগু জেলার কাছে একটি সোনার খনিতে কোডেকো সশস্ত্র গোষ্ঠীর বিদ্রোহীরা হামলা চালিয়ে অন্তত ১২ জনকে হত্যা করে। এছাড়া ১৬ জনকে অপহরণ করে।

এদিকে দক্ষিণ আফ্রিকা বৃহস্পতিবার বলেছে, তাদের দুই সৈন্য ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর পূর্বাঞ্চলে মর্টার ফায়ারে নিহত হয়েছে। দক্ষিণ আফ্রিকা সেখানে সেনা মোতায়েন করার পর এটিই তাদের প্রথম প্রাণহানির ঘটনা।

দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ডিফেন্স ফোর্স (এসএএনডিএফ) জানিয়েছে, ‘এই হামলার ফলে এসএএনডিএফের দুই সদস্য নিহত এবং আরও তিন সদস্য আহত হয়েছেন। আহতদের চিকিৎসার জন্য গোমার নিকটস্থ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। ’

আল জাজিরা বলছে, সাম্প্রতিক সপ্তাহগুলোতে কঙ্গোর সংঘর্ষ-বিধ্বস্ত অঞ্চলে সহিংসতা বৃদ্ধি পেয়েছে। অনেকে এসব হামলার জন্য এম২৩ নামে এক বিদ্রোহী গোষ্ঠীকে দায়ী করে আসছে। এই গোষ্ঠীটি এই অঞ্চলে কয়েক বছর ধরে কঙ্গোলিজ সৈন্যদের সঙ্গে লড়াই করছে।

news24bd.tv/SHS