হজমের সমস্যায় করণীয় 

খাবার যদি সঠিকভাবে হজম না হয়, তাহলে দেখা দিতে পারে বিভিন্ন শারীরিক জটিলতা।  সুস্বাস্থ্যের জন্য হজমশক্তি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এটি বাধাগ্রস্ত হলে বা কোন ধরনের সমস্যা দেখা দিলে পুরো দেহই স্থবির হয়ে পড়তে পারে। হজমে সাহায্য করে এমন কিছু পানীয় রয়েছে। চলুন নিম্নে জেনে নেই-

গ্রিন টি

গ্রিন টি ওজন কমাতে সাহায্য করে। এটিতে ক্যাটেচিন রয়েছে, যা হজমশক্তি বাড়াতে সাহায্য করে। প্রতিদিন এক বা দুই কাপ গ্রিন টি পান করুন হজমশক্তি বাড়াতে ও ওজন কমাতে।

আপেল সিডার ভিনেগার

এক টেবিল চামচ আপেল সিডার ভিনেগার পানিতে মিশিয়ে খাওয়ার আগে পান করুন। এটি ফ্যাট বার্ন বাড়াতে এবং ক্ষুধা কমাতে সাহায্য করতে পারে, ফলে আপনার অস্বাস্থ্যকর খাবার খাওয়ার হার কমবে। এবং ঠিকঠাক হজম হবে।

লেবু পানি

লেবুতে রয়েছে পুষ্টিগুণ যা আমাদের শরীরের জন্য ভালো। লেবু ভিটামিন সি সমৃদ্ধ এবং যা বিপাক উন্নত করতে এবং শরীরে ডিটক্সিফিকেশন প্রক্রিয়াগুলিকে সমর্থন করতে সহায়তা করতে পারে।

আদা চা

আদা ঠান্ডা কাশিতে খুবই কাজ করে। এর পাশাপাশি রান্নার স্বাদ বাড়ায় এবং হজমে সাহায্য করে। এটির থার্মোজেনিক বৈশিষ্ট্য রয়েছে, যার অর্থ এটি শরীরের তাপমাত্রা কিছুটা বাড়িয়ে তুলতে পারে এবং ফলস্বরূপ বিপাককে বাড়িয়ে তুলতে পারে।

news24bd.tv/TR