'নির্বাচনকালীন সরকার নিয়ে সিদ্ধান্ত ২৬ অক্টোবর'

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন,  একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আগামী ২৬ অক্টোবর নির্বাচনকালীন সরকারের আকার নিয়ে সিদ্ধান্ত হবে। মঙ্গলবার সচিবালয়ে সমসাময়িক রাজনৈতিক ইস্যু নিয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে মন্ত্রিসভার আকার ছোট-বড় নিয়ে গতকাল গণভবনে সংবাদ সম্মেলনে প্রধামন্ত্রী বলেন, মন্ত্রিসভা বড় থাকলে কোনো সমস্যা আছে কি? আইনে কোনো বাধা আছে। তাহলে সমস্যা কী? বিশ্বের বিভিন্ন দেশেই এভাবেই নির্বাচন হয়। এখন দেখা যাক, অপোজিট পার্টি ডিমান্ড করলে করব, না করলে করব না।

শেখ হাসিনা বলেন, আমাদের অনেকগুলো উন্নয়নমূলক প্রকল্প চলমান রয়েছে, অনেক কাজ করতে হবে। মন্ত্রিসভা ছোট হলে আমাদের উন্নয়নে সমস্যা হবে কিনা সেটাই ভাবছি। আপনার দেখছেন, প্রতি সপ্তাহে ১৮-১৯টি করে প্রকল্প অনুমোদন হচ্ছে। উন্নয়ন যে করা যায়, সেটা দেখাচ্ছি। সব মন্ত্রীরাই প্রচুর পরিশ্রম করে যাচ্ছেন।

তিনি বলেন, এখন মন্ত্রিসভা ছোট করে একজনকে দু-তিনটা মন্ত্রণালয়ের দায়িত্ব দিলে পারবে কিনা। এতে উন্নয়নে বাধা হবে কিনা সেটা নিয়ে ভাবতে হবে। আগামী ৩-৪ মাসে উন্নয়ন কর্মকাণ্ডকে আরও এগিয়ে নিতে চাই। যা হোক, আমি রাষ্ট্রপতির সঙ্গে আলোচনা করেছি। বিশ্বের বিভিন্ন দেশে এভাবে নির্বাচন হয়। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ব্রিটেন, ভারতের মতো দেশে এভাবে নির্বাচন হয়ে থাকে।

প্রধানমন্ত্রীর ওই বক্তব্যের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে ওবায়দুল কাদের বলেন, আগামী ২৬ অক্টোবর সব সিদ্ধান্ত হবে। সেদিন ওয়ার্কিং কমিটি, উপদেষ্টা কমিটি ও পার্লামেন্টারি কমিটির সভা হবে।

ওবায়দুল কাদের আরও বলেন, মন্ত্রিসভার আকার ছোট হলে নতুন করে দুএকজন যুক্ত হবেন, আর আকার বর্তমানের মতো থাকলেও দুএকজন যুক্ত হতে পারেন।

NEWS24▐ কামরুল