৭ উইকেটের রেকর্ড জয় বাংলাদেশের 

শঙ্কার মেঘ দূর করে আয়ারল্যান্ডকে বড় ব্যবধানেই হারালো বাংলাদেশ। আজ শুক্রবার মধ্যাহ্নভোজের বিরতি থেকে ফিরে ৭ উইকেটের জয় তুলে নিয়েছে টাইগাররা। ২৭ ওভারেই ১৩৮ রানের লক্ষ্য ছুঁয়ে ফেলে স্বাগতিকরা।  ঘরের মাঠে এটি বাংলাদেশের সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড।

মিরপুরে আজ ১৩১ রানের লিডে থেকে চতুর্থ দিনের খেলা শুরু করে আয়ারল্যান্ড। আগের দিন বাংলাদেশি বোলারদের ধৈর্যের পরীক্ষা নেন আইরিশ ব্যাটাররা। করেন দুর্দান্ত ব্যাটিং। চতুর্থ দিনে সেই লড়াই আর সম্ভব হয়নি। ৮ ওভারের মধ্যেই হাতে থাকা শেষ দুই উইকেট হারায় আয়ারল্যান্ড। ২৯২ রানে সফরকারীদের দ্বিতীয় ইনিংস গুটিয়ে গেলে বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ১৩৮ রান।

বাংলাদেশ খুব সম্ভবত মধ্যাহ্নভোজ বিরতির আগেই জয় তুলে নিতে মরিয়া ছিল। তামিম ইকবালের সঙ্গে তাই ইনিংস উদ্বোধন করতে নামলেন লিটন দাস। ওপেনিংয়ে নেমেই এই কিপার-ব্যাটার শুরুটা করলেন টি২০'র বেগে। ফলে রান আসতে লাগলো দ্রুত। কিন্তু ২৩ রান করেই দুর্ভাগ্যজনকভাবে আউট হন লিটন। মার্ক অ্যাডায়ারের বাউন্সার পুল করতে গেলে বল তার হেলমেট-কাঁধে লেগে আঘাত করে স্টাম্পে। পড়ে যায় বেল। মন খারাপ করেই মাঠ ছাড়তে হয় লিটনকে।

ব্যাটিং অর্ডারে অবস্থার পরিবর্তন হলেও রানে ফেরা হয়নি নাজমুল হোসেন শান্ত। প্রথম ইনিংসে গোল্ডেন ডাক মারা শান্ত আজ করলেন মোটে ৪ রান। অ্যান্ডি ম্যাকব্রাইনের হুট করে লাফিয়ে ওঠা বল তার ব্যাটের কানায় লেগে চলে যায় স্লিপে দাঁড়ানো অ্যান্ডি বালবার্নির হাতে। ১১ রানের ব্যবধানে ২ উইকেট হারিয়ে বসলেও, মুশফিকুর রহিম ও তামিম ইকবালের ব্যাটে স্বাচ্ছন্দ্যেই এগোচ্ছিল টাইগাররা।

জয় থেকে ৪৯ রান দূরে থাকতে লাঞ্চে যায় বাংলাদেশ। বিরতি থেকে ফিরে পঞ্চম ওভারেই তামিমকে হারায় স্বাগতিকরা। বেনজামিন হোয়াইটের খাটো লেংথে ফেলা বল পুল করতে গেলে ব্যাটে-বলে হয়নি। ফলে ক্যাচ উঠে যায়। সেই ক্যাচ লুফে নেন মারি কমিন্স। ৩১ রানেই তাই সাজঘরে ফিরতে হয় তামিমকে। এরপর মুমিনুল হককে নিয়ে জয়ের আনুষ্ঠানিকতা সারেন মুশফিক।

মুমিনুলও উইকেটে নেমে দ্রুত রান তোলেন। এর ফাঁকে মুশফিক তুলে নেন টেস্ট ক্যারিয়ারের ২৫তম ফিফটি। আগের ইনিংসে সেঞ্চুরি করা মুশফিক শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৫১ রান করে। মুমিনুলের ব্যাট থেকে আসে ২০ রান।

সংক্ষিপ্ত স্কোর 

আয়ারল্যান্ড প্রথম ইনিংস: ২১৪-১০ (৭৭.২ ওভার) হ্যারি টেক্টর ৫০, লরকান টাকার ৩৭ তাইজুল ইসলাম ৫-৫৮, মেহেদী হাসান মিরাজ ২-৪৩ 

বাংলাদেশ প্রথম ইনিংস: ৩৬৯-১০ (৮০.৩ ওভার) মুশফিকুর রহিম ১২৬, সাকিব আল হাসান ৮৭ অ্যান্ডি ম্যাকব্রাইন ৬-১১৮, মার্ক অ্যাডায়ার ২-৬৪

আয়ারল্যান্ড দ্বিতীয় ইনিংস: ২৯২-১০ (১১৬ ওভার) লরকান টাকার ১০৮, অ্যান্ডি ম্যাকব্রাইন ৭২ তাইজুল ইসলাম ৪-৯০, এবাদত হোসেন ৩-৩৭

বাংলাদেশ দ্বিতীয় ইনিংস: ১৩৮-৩ (২৭.১ ওভার) মুশফিকুর রহিম ৫১, তামিম ইকবাল ৩১  মার্ক অ্যাডায়ার ১-৩০, বেনজামিন হোয়াইট ১-৪৩

ফল: বাংলাদেশ ৭ উইকেটে জয়ী  ম্যাচসেরা: মুশফিকুর রহিম 

news24bd.tv/SHS