রাত পোহালেই তারাকান্দায় ভোট

রাত পোহালেই দ্বিতীয় বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ময়মনসিংহের তারাকান্দা উপজেলা পরিষদের নির্বাচন। এর আগে ২০১৩ সালের ৩ অক্টোবর প্রথম উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। তখন চেয়ারম্যান নির্বাচিত হন বিএনপি প্রার্থী মোতাহার হোসেন তালুকদার।

উপজেলা পরিষদ সূত্রে জানা যায়, মঙ্গলবার অনুষ্ঠিত হতে যাওয়া এ নির্বাচনে ১০ ইউনিয়নের মোট ২ লাখ ১৬ হাজার ৯৩৬ জন ভোটাধিকার প্রয়োগ করবেন। নির্বাচনে চেয়ারম্যান পদে ৪, ভাইস চেয়ারম্যান পদে ৩ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইতিমধ্যে নির্বাচনের যাবতীয় কার্যক্রম সম্পাদন করেছে জেলা নির্বাচন অফিস।

জেলা বিশেষ শাখার অতিরিক্ত পুলিশ সুপার জয়িতা শিল্পী জানান, অবাধ, সুষ্ঠু ও সুন্দর নির্বাচন উপহার দিতে নির্বাচনী মাঠে পুলিশের মোট ৮৮৫ সদস্য নিয়োজিত থাকবে। এর মধ্যে স্ট্রাইকিং ফোর্স থাকবে ১০টি, মোবাইল টিম ২৫টি ও একটি স্ট্রাইকিং রিজার্ভ টিম থাকবে একটি।

সহকারি রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন সুলতানা জানান, ইতিমধ্যে ব্যালট বাক্সসহ নির্বাচনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। বাড়তি নিরাপত্তার জন্য তিন প্লাটুন বিজিবি ও ৩২জন র‌্যাব নিয়োজিত থাকবে।

তিনি আরো জানান, ১০ ইউনিয়নের মোট ভোটার সংখ্যা ২ লাখ ১৬ হাজার ৯৩৬ জন। এর মধ্যে ১ লাখক্ষ ১০ হাজার ২৬৩ জন পুরুষ ও ১ লাখ ৬ হাজার ৬৭৩ জন নারী ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন। ৭২টি ভোট কেন্দ্রের ৬২৩টি ভোটকক্ষে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

জানা যায়, চেয়ারম্যান পদে আওয়ামী লীগ প্রার্থী অ্যাডভোকেট মো. ফজলুল হক (নৌকা), বিএনপির প্রার্থী নিলুফার ইয়াছমিন মনি (ধানের শীষ), বিএনপি বিদ্রোহী প্রার্থী তারাকান্দা উপজেলা বিএনপির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মো. মাসুদ রানা খান (আনারস) ও জাসদ প্রার্থী তারাকান্দা উপজেলা শাখা জাসদের সভাপতি মো. শহীদুল হক (মশাল) নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

অন্যদিকে ভাইস চেয়ারম্যান পদে আওয়ামী লীগ থেকে উপজেলা ছাত্রলীগ সভাপতি নজরুল ইসলাম নয়ন চৌধুরী, ২০ দলীয় জোট প্রার্থী জমিয়তে উলামায়ে ইসলাম দল থেকে মাওলানা মো. খাইরুল ইসলাম মন্ডল (খেজুর গাছ) ও ইসলামী ঐক্যজোটের মো. শরীফ হাছান আকন্দ (মিনার) ভোটে লড়ছেন।

মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী বিএনপির মোছা. হোসনে আরা আকন্দ (ধানের শীষ) ও আওয়ামী লীগের সালমা আক্তার খাতুন (নৌকা)।

(নিউজ টোয়েন্টিফোর/নোমান/তৌহিদ)